সরকার ছদ্মবেশে বাকশাল কায়েম করেছে: মির্জা ফখরুল

  25-03-2019 09:22PM

পিএনএস ডেস্ক : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, স্বাধীনতার ৪৮ বছর পর আবারও নির্যাতন-নিপীড়নের মধ্য দিয়ে ছদ্মবেশে একটা বাকশাল প্রতিষ্ঠা করেছে সরকার। আজকে বাংলাদেশের স্বাধীনতা বিপন্ন, সার্বভৌমত্ব বিপন্ন।

সোমবার সন্ধ্যায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে 'মহান স্বাধীনতা ও জাতীয় দিবস' উপলক্ষে বিএনপি আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব বলেন।

স্বাধীনতা দিবস উপলক্ষে বিএনপি ঘোষিত তিন দিনের কর্মসূচির অংশ হিসেবে এই সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। স্বাধীনতা দিবসের দিন মঙ্গলবার সকালে বিএনপির নেতৃবৃন্দ সাভারে জাতীয় স্মৃতি সৌধে পুষ্পমাল্য অর্পণ করবেন। সেখান থেকে ফিরে শেরে বাংলা নগরে দলটির প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানাবেন।

এ ছাড়া বৃহস্পতিবার বিকেলে নয়াপল্টন থেকে স্বাধীনতা র‌্যালির কর্মসূচি রয়েছে।

আলোচনা সভায় মির্জা ফখরুল বলেন, সরকার বারবার বোঝাতে চাচ্ছে, বাংলাদেশের এমন উন্নয়ন হয়েছে যা অতীতে হয়নি। পৃথিবীর কাছে আজ তা একটি রোল মডেল হয়ে আছে। কিন্তু আসলে ভেতরটা ফাঁকা। সরকার যে উন্নয়নের কথা বলে তা আসলে দুর্নীতির উন্নয়ন। এতে আওয়ামী লীগের কিছু লোক ধনী থেকে আরও ধনী হয়েছে।

তিনি বলেন, আজ সত্যিকার অর্থেই বাংলাদেশের স্বাধীনতা বিপন্ন, আজ সত্যিকার সার্বভৌমত্ব বিপন্ন হয়েছে, আজ সত্যিকার অর্থেই বাংলাদেশের গণতন্ত্র ধ্বংস হয়ে গেছে। আজ এই দেশ একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত হতে চলেছে।

স্বাধীনতা দিবসে নেতাকর্মীদের শপথ নেয়ার আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন, আমাদের প্রধান দায়িত্ব হচ্ছে জনগণকে সঙ্গে নিয়ে আন্দোলনের মধ্য দিয়েই কারাবন্দী চেয়ারপারসনকে (খালেদা জিয়া) মুক্ত করা। তাকে মুক্ত করলেই গণতন্ত্রের মুক্তি মিলবে। আসুন সব অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা জনগণকে সঙ্গে নিয়ে দুর্বার আন্দোলনের মাধ্যমে দেশনেত্রীকে মুক্ত করি, গণতন্ত্রকে মুক্ত করি।

তিনি বলেন, ১৯৭১ সালে যে চেতনা, যে আদর্শকে সামনে নিয়ে এ দেশের মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল এবং তা অর্জন করেছিল সেই মুক্তিযুদ্ধের চেতনা আজ ভূলুণ্ঠিত। স্বাধীনতার অর্থ শুধু একটি পতাকা কিংবা ভূখণ্ড নয়। স্বাধীনতার অর্থ হচ্ছে এই ভূখণ্ডে যারা বাস করে তাদের সব দিক থেকে স্বাধীনতা। কারাবন্দী খালেদা জিয়ার অসুস্থতার কথা জানিয়ে মির্জা ফখরুল বলেন, প্রতিদিন তার শরীর খারাপের দিকে যাচ্ছে। কিন্তু এই সরকার তার চিকিৎসার ব্যবস্থা করছে না।

প্রধান অতিথির বক্তব্যে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আজ গায়ের জোরে ক্ষমতায় বসে সরকার ইতিহাসকে বিকৃত করে মানুষকে ভিন্নপথে পরিচালিত করতে চাচ্ছে।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম, শামসুজ্জামান দুদু, নিতাই রায় চৌধুরী, এ জেড এম জাহিদ হোসেন, উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, যুবদলের সাংগঠনিক সম্পাদক মামুন হাসান, মহিলা দলের যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন খান, ছাত্রদলের সহ-সভাপতি নাজমুল হোসেন পাইলট প্রমুখ। বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলীম এবং সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল আউয়াল খান, যুবদলের সিনিয়র সহ-সভাপতি মোরতাজুল করিম বাদরু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নয়ন, ছাত্রদল নেত্রী আরিফা সুলতানা রুমা প্রমুখ।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন