ঢাকায় শেয়ারবাজার মেলা

  


পিএনএস: বিনিয়োগকারীদের সচেতনতা বাড়াতে বৃহস্পতিবার ঢাকায় শুরু হচ্ছে শেয়ারবাজার মেলা। রাজধানী ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ মেলার উদ্বোধন করবেন। সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। ক্যাপিটাল মার্কেট এক্সপো মেলাটি শনিবার শেষ হবে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন অর্থসূচকের সম্পাদক জিয়াউর রহমান, ব্যবস্থাপনা সম্পাদক কামরুন্নাহার শরমিন এবং মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান। আয়োজকরা জানান, শেয়ারবাজার নিয়ে মানুষের মধ্যে ভুল ধারণা দূর করে অর্থনৈতিক উন্নয়নে বাজারকে কাজে লাগানো মেলার মূল উদ্দেশ্য।

জিয়াউর রহমান বলেন, পুঁজিবাজার নিয়ে যথেষ্ট বিভ্রান্তিও আছে। কেউ কেউ মনে করেন, দেশের অর্থনীতিতে পুঁজিবাজার কোনো অবদান রাখে না। পুঁজিবাজার সম্পর্কে ভালো জানা না থাকায়, এমন ভুল ভাবনার জন্ম হয়। সঠিক তথ্য উপস্থাপন করে এ ভুল ধারণা ভেঙে দেয়ার লক্ষ্যে পুঁজিবাজারের ব্র্যান্ডিং এবং সচেতনতা বাড়ানোর লক্ষ্যেই বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপোর আয়োজন করা হচ্ছে। তিনি জানান, এক্সপোর দর্শনার্থীদের জন্য র্যা ফেল ড্র’র আয়োজন করা হচ্ছে। এতে প্রতিদিনই স্মার্ট ফোনসহ (প্রতিদিন ৩টি করে) আকর্ষণীয় অনেক পুরস্কার থাকবে। ছায়েদুর রহমান বলেন, অর্থনীতির মূল চালিকাশক্তি প্রাইভেট সেক্টর।

সরকারের কাজ হল সুযোগ-সুবিধা তৈরি করা। সরকার সে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, বাংলাদেশে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) অনুপাতে বাজারমূলধন কম। বতর্মানে দেশে জিডিপির অনুপাতে বাজারমূলধন মাত্র ২০ শতাংশ। কিন্তু ভারতে তা ৭০ শতাংশ। হংকংয়ে ১১শ’ শতাংশের বেশি। ফলে দেশের অর্থনীতির উন্নতির জন্য শেয়ারবাজারের বিকাশ জরুরি।

বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপো ২০১৬’র সহযোগী হিসেবে রয়েছে ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), বাংলাদেশ অর্থনীতি সমিতি, বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম), দ্য ইন্সটিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্ট অব বাংলাদেশ (আইসিএবি), দ্য ইন্সটিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট বাংলাদেশ (আইসিএমএবি), ইন্সটিটিউট অব চার্টার্ডসেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)।


পিএনএস/বাকিবিল্লাহ্

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech