অর্ধেকে নেমেছে বাংলালিংকের জনবল

  23-02-2017 09:16PM

পিএনএস: ২০১৬ সালে স্বেচ্ছায় অবসর স্কিমে বাংলালিংক মোট ৯৭৯ জন কর্মীকে ছাঁটাই করেছে। একই সময়ে আরও ১২৮ জন অনিশ্চয়তার কারণে চাকরি ছেড়েছেন। এক বছরে বাংলালিংক থেকে চাকরি হারানো কর্মীর সংখ্যা সহস্রাধিক। গত বছরের ১৪ ফেব্রুয়ারি প্রথম দফায় ভিএসএস ঘোষণা করে বাংলালিংক।

ওই স্কিমে প্রথমে ৪৬৮ জন পরে আরও চারজন মিলে মোট ৪৭২ জন বিদায় নেন প্রতিষ্ঠান থেকে। এরপর একই বছরের ১৮ অক্টোবর দ্বিতীয় দফায় ভিএসএস ঘোষণা করে প্রতিষ্ঠানটি। সেখানে কথিত ‘গোল্ডেন হ্যান্ডসেক’ নিয়ে ৩০ নভেম্বর বিদায় নেন ৫০৯ জন কর্মী। ভিএসএস মেথড অ্যাপ্লাই করে গত এক বছরে বাংলালিংক তাদের জনবল অর্ধেকে নামিয়ে এনেছে।

ছাঁটাইয়ের তালিকায় রয়েছেন বাংলালিংক এমপ্লয়িজ ইউনিয়নের (বিএলইইউ) প্রথম সভাপতি উজ্জ্বল পালসহ ইউনিয়নের সদস্যরা। বৃহস্পতিবার সন্ধ্যায় উজ্জ্বল পাল বলেন, দ্বিতীয় দফায় ছাঁটাইয়ের খবরটি দেশের গণমাধ্যমে আসতে পারেনি বিশেষ কারণে। কারণটি বলতে রাজি হননি তিনি।

জানা গেছে, কর্মীদের এ ব্যাপারে মুখ খুলতে নিষেধ করা হয়েছিল। তাছাড়া ইউনিয়নের বড় একটি অংশ চলে যাওয়ায় কথা বলার লোক ছিল না।

দ্বিতীয় দফায় স্বেচ্ছায় অবসর স্কিমে চলে গেছেন এমন একজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, মামলা তুলে নেয়ার শর্তে বাংলালিংক কর্তৃপক্ষ তাকে ভিএসএসের টাকার বাইরেও অতিরিক্ত ২০ লাখ টাকা দিয়েছে।

বাংলালিংক সূত্রে জানা গেছে, প্রথম দফায় যে কর্মী ছাঁটাই করা হলো সেটাকে বাংলালিংক বলছে ‘ডিজিটালাইজেশন’। আর দ্বিতীয় দফায় যে কর্মী ছাঁটাই করা হলো সেটাকে তারা বলছে ‘ট্রান্সফরমেশন’।

এ বিষয়ে বাংলালিংকের মুখপাত্র অঙ্কিত সুরেকা বলেন, বাংলালিংক কাউকে জোর করে চাকরিচ্যুত করেনি, যা হয়েছে তা সার্ভিস রুল অনুযায়ী।


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন