বীমা খাতের দাম বেড়েছে সবচেয়ে বেশি

  13-03-2017 09:09AM


পিএনএস ডেস্ক: ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতে আধিপত্য ছিল গত সপ্তাহে। উভয় খাতের বেশিরভাগ শেয়ারের দর বেড়েছিল সপ্তাহজুড়ে। এ ক্ষেত্রে বীমা খাতে ছিল মিশ্রধারা। চলতি সপ্তাহের শুরুটা হয়েছে উল্টোভাবে। গতকাল রোববার বেড়েছে প্রায় সব বীমা কোম্পানির শেয়ারদর। মিশ্র ধারায় ছিল ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক খাত। তা ছাড়া দুই খাতের বেশিরভাগ শেয়ারদরের ওঠানামা ১০ থেকে ৩০ পয়সায় সীমাবদ্ধ ছিল। আর বীমা খাতের অনেক কোম্পানির শেয়ারদর বেড়েছে এক টাকার ওপরে।

খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় আরও দেখা গেছে, গতকাল জ্বালানি ও বিদ্যুৎ, খাদ্য ও আনুষঙ্গিক, সিরামিক, তথ্য ও প্রযুক্তি, চামড়া এবং সেবা ও নির্মাণ খাতের বেশিরভাগ শেয়ারের দর কমেছে। অন্যদিকে প্রকৌশল, ওষুধ ও রসায়ন এবং বস্ত্র খাতের মতো বড় খাতগুলোতে ছিল মিশ্রধারা।


সার্বিকভাবে মিশ্রধারায় শুরু হয়েছে চলতি সপ্তাহের শেয়ারবাজার। সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে সমান সংখ্যক কোম্পানির শেয়ারদর বেড়েছে ও কমেছে। শেয়ারদরের ওঠানামায় এমন মিশ্রধারার প্রভাবও ছিল সূচকে। তবে উভয় বাজারের লেনদেন ১১৪ কোটি টাকা বেড়ে এক হাজার ৩০০ কোটি টাকা ছাড়িয়েছে।

দুই বাজারে কেনাবেচা হয়েছে এক হাজার ৩৬৪ কোটি টাকার শেয়ার, যা গত বৃহস্পতিবারের তুলনায় ৯ শতাংশ বেশি। এর মধ্যে ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ২৮৫ কোটি টাকা এবং সিএসইতে ৭৮ কোটি ৫৮ লাখ টাকা। ডিএসইতে ১৪৫ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বৃদ্ধির বিপরীতে সমান সংখ্যকের দর কমেছে। অপরিবর্তিত ছিল ৪০টির দর। প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট বেড়ে ৫৬৭৬ পয়েন্টে উঠেছে। অন্যদিকে সিএসইতে ১১৫টির দর বৃদ্ধির বিপরীতে ১০৮টির দর কমেছে এবং অপরিবর্তিত ছিল ৩৬টির দর। সিএসসিএক্স ৫ পয়েন্ট বেড়ে ১০৬৫৯ পয়েন্টে উঠেছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন