১৬০০ টাকার এলাচ বিক্রি ৩১০০ টাকায়! আর কত?

  11-03-2024 02:40PM



পিএনএস ডেস্ক: খাতুনগঞ্জে ১ হাজার ৬০০ টাকার এলাচ ৩ হাজার ১০০ টাকায় বিক্রি করায় চট্টগ্রামে এলাচের সবচেয়ে বড় আমদানিকারক প্রতিষ্ঠান এবি ট্রেডার্সকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এদিকে চিনির বাজারেও মিলেছে কারসাজির প্রমাণ।

রবিবার (১০ মার্চ) চট্টগ্রামের বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জে অভিযানটি পরিচালিত হয়। অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

অভিযানে সার্বিক সহযোগিতা করেন কৃষি বিপণন কর্মকর্তা মোর্শেদ কাদের এবং কোতোয়ালি থানা পুলিশ।

জানা গেছে, এলাচ আমদানি করতে ট্যাক্স ও আনুষঙ্গিক অন্য খরচসহ ওই আমদানিকারকের খরচ পড়েছে প্রায় ১ হাজার ৪৫০ টাকা। কৃষি বিপণন আইন অনুযায়ী, পাইকারি পর্যায়ে ১৫ শতাংশ লাভ করলে দাম ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৭০০ টাকার মধ্যে থাকার কথা। তবে ওই প্রতিষ্ঠানে ২ হাজার ২০০ থেকে ৩ হাজার ১০০ টাকা পর্যন্ত এলাচ বিক্রি হচ্ছিল। তাই প্রতিষ্ঠান মালিককে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ দিকে ক্রয়-বিক্রয়ের রসিদ না থাকায় চট্টগ্রামের অন্যতম বড় পাইকারি চিনি বিক্রয়কারী প্রতিষ্ঠান আরএম এন্টারপ্রাইজকে ৩০ হাজার টাকা এবং নাবিল গ্রুপকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, ‘চিনি বিক্রয়কারী দুটি প্রতিষ্ঠানে আমরা কোনো ক্রয়-বিক্রয়ের রসিদ পাইনি। ফলে তারা কত টাকায় কিনছেন বা বিক্রি করছেন, তা আমরা জানতে পারছি না। এক শ্রেণির অসাধু ব্যবসায়ী এ সুযোগে বাজারে চিনির দাম বাড়িয়ে ফেলছে। তাই তাদের জরিমানা করা হয়েছে। পাশাপাশি বেশি দামে এলাচ বিক্রি করায় এক আমদানিকারককেও জরিমানা করা হয়েছে। আমাদের অভিযান অব্যাহত থাকবে।’


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন