প্রবাসী আয়ে কর আরোপের পরামর্শ আইএমএফের

  16-03-2024 12:13AM

পিএনএস ডেস্ক: সরকারকে প্রবাসী আয়ের ওপর কর আরোপের পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

ঢাকা সফরে আসা আইএমএফের মিশন বৃহস্পতিবার (১৪ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে ‘ইনকাম ট্যাক্স এক্সপেনডিচার’ শীর্ষক তাদের মূল্যায়ন প্রতিবেদনে এ সুপারিশ করেছে বলে জানিয়েছে বৈঠক সূত্র। একইভাবে সরকারের বিভিন্ন ধরনের বন্ড, এমনকি শেয়ারবাজার থেকে আয়ের ওপর দেওয়া করছাড়ও বাতিল করার জন্য পরামর্শ দিয়েছে আইএমএফ প্রতিনিধি দল।

প্রসঙ্গত, দেশে রিজার্ভ সংকটের এই সময়ে রেমিট্যান্স বাড়াতে সরকারের নানামুখী উদ্যোগের অংশ হিসেবে বর্তমানে রেমিট্যান্সের ওপর পুরোপুরি কর অব্যাহতি রয়েছে। তাছাড়া প্রবাসী আয়ের ওপর ২.৫৮ শতাংশ নগদ প্রণোদনাও দেওয়া হচ্ছে।

এদিকে ব্যক্তি খাতের করদাতারা বর্তমানে বাড়িভাড়া ভাতা, চিকিৎসাসহ ৪ লাখ ৫০ হাজার টাকা বা মোট বেতনের এক-তৃতীয়াংশ কর অব্যাহতি পান। এই সুবিধাও বাতিল করার সুপারিশ করেছে আইএমএফ প্রতিনিধি দল। এছাড়া সরকারি চাকরিজীবীদের দেওয়া বিভিন্ন ধরনের ভাতার ক্ষেত্রেও কর অব্যাহতি বাতিলের পরামর্শও দেওয়া হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।

এনবিআরের কর্মকর্তারা অবশ্য বলছেন, আইএমএফ চাইলেই রাতারাতি এসব সুবিধা তুলে দেওয়া সম্ভব হবে না। এর সঙ্গে দেশের অর্থনৈতিক অগ্রগতি জড়িত। তাই দেশের বাস্তবতার আলোকেই সরকারকে সিদ্ধান্ত নিতে হবে।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন