জবির ভর্তি পরীক্ষায় এমসিকিউ বাদ - শিক্ষা - Premier News Syndicate Limited (PNS)

জবির ভর্তি পরীক্ষায় এমসিকিউ বাদ

  



পিএনএস ডেস্ক: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) থেকে তুলে দেয়া হচ্ছে পরীক্ষার এমসিকিউ পদ্ধতি। গত ২২ এপ্রিল একাডেমিক কমিটির মিটিংয়ে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গৃহীত হয়। আজ (২৬ এপ্রিল) অনুষ্ঠিতব্য সিন্ডিকেটে অনুমোদনের পর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

একাডেমিক কমিটিতে অনুমোদিত আরও তিনটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ব্যাপারে তিনি বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাসহ আগামীতে কোনো মিডটার্ম পরীক্ষাও আর এমসিকিউ পদ্ধতিতে হবে না। প্রতিটি কোর্সের জন্য সংশ্লিষ্ট শিক্ষক একটি করে টেক্সট বুক নির্ধারণ করে দেবেন যেটা বাজারে পাওয়া যাবে ও অবশ্যই শিক্ষার্থীদের ক্রয়ক্ষমতার মধ্যে থাকবে।

তিনি বলেন, স্নাতক পর্যায়ে ক্লাসে মাল্টিমিডিয়া ব্যবহার করে কোনো শিক্ষক ক্লাস নিতে পারবেন না। যদি কোর্সের প্রয়োজনে কোনো ভিডিও অথবা সচিত্র কন্টেন্ট শিক্ষার্থীদের দেখানোর প্রয়োজন হয় সেক্ষেত্রে বিশেষ নিয়মে মাল্টিমিডিয়া ব্যবহার করতে পারবেন। তবে স্নাতকোত্তর পর্যায়ে মাল্টিমিডিয়া ব্যবহার করা যাবে।

যুগান্তকারী এ সিদ্ধান্ত তিনটির বাস্তবায়নের মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার মানে আরও কয়েক ধাপ এগিয়ে যাবে বলে আশা ব্যক্ত করেন তিনি।
বৃহস্পতিবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিতব্য সিন্ডিকেটের পর থেকে সিদ্ধান্ত তিনিটি কার্যকর হতে যাচ্ছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech