ভারতের ন্যাশনাল ফিল্ম আর্কাইভ থেকে হারিয়ে গেল ৫১ হাজার ফিল্মের রিল!

  

পিএনএস ডেস্ক: সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অব ইন্ডিয়ার তত্ত্বাবধানে থাকা ৫১,৫০০টি ছবির প্রিন্ট খুঁজে পাওয়া যাচ্ছে না। সত্যজিৎ রায়ের পাশাপাশি হারিয়েছে মেহবুব খানের 'মাদার ইন্ডিয়া', গুরু দত্তের 'কাগজ কে ফুল', রাজ কাপুরের 'মেরা নাম জোকার' এবং মৃণাল সেন ও ভুবন সোম নির্মিত মতো সিনেমা।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, ভারতের পুনে’তে অবস্থিত জাতীয় চলচ্চিত্র সংরক্ষণ অধিদপ্তর থেকে সম্প্রতি হারিয়ে গেছে প্রায় ৫১ হাজার ৫০০টি সিনেমা ভর্তি রিল। যাতে থাকা মোট সিনেমার পরিমাণ হতে পারে এক লাখ ত্রিশ হাজারের কাছাকাছি।

হারিয়ে যাওয়া সিনেমার প্রিন্টের মধ্যে রয়েছে সত্যজিত রায়ের অস্কারজয়ী ছবি ‘পথের পাঁচালি’ ও এর সিকুয়াল ‘অপরাজিত’। এছাড়াও এ পরিচালকের আরেক জনপ্রিয় সিনেমা ‘চারুলতা’র প্রিন্টও রয়েছে হারিয়ে যাওয়া রিলের তালিকায়।

অন্যদিকে কুরোসাওয়া, পোলানাস্কি, আইজেনস্টাইনের মতো বিশ্ববন্দিত পরিচালকদের কয়েকটি ছবির হদিশ পাওয়া যাচ্ছে না। নির্বাক যুগের বেশ কিছু ছবিও নিখোঁজের তালিকায় রয়েছে বলে খবরে প্রকাশিত হয়েছে। অবাক করার মতো বিষয় হল, বেশ কিছু ক্যানের সন্ধান পাওয়া গেছে যেগুলি আবার আর্কাইভে নথিবদ্ধ নেই। কোথা থেকে এলো সেগুলি, হারালো কীভাবে ঐতিহাসিক সিনেমাগুলি তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

এদিকে ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে ফিল্ম আর্কাইভ পরিচালক প্রকাশ মাগদাম জানান, হারিয়ে যাওয়া ফিল্ম প্রিন্টগুলোর অধিকাংশই ১৯৯৫ থেকে ২০০৮ সালের মধ্যে জমা করা হয়েছিলো। এরপর এ প্রতিষ্ঠানের সাবেক পরিচালক পি কে নায়ারের সময় জমা রাখা হয় বাকি সিনেমার প্রিন্ট। আর এ মুহূর্তে হারিয়ে যাওয়া ফিল্মগুলোর খোঁজ পেতে তৎপরতা চালাচ্ছে আর্কাইভ কতৃপক্ষ।


পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech