ভালো ঘুমাতে নির্বাচন করুন ‘পারফেক্ট’ বালিশ

  14-10-2016 03:17PM

পিএনএস ডেস্ক: রাতে ইচ্ছা করেই কেউ কেউ দেরিতে ঘুমাতে যান। আবার কারও কারও ঘুমই আসতে চায় না। তবে যে কারণেই হোক, অনেকেই রাতে ভালো ঘুমাতে পারেন না। অথচ রাতে ভালো ঘুম না হলে পরের দিন সক্রিয় এবং কর্মক্ষম থাকাটা অনেক কঠিন হয়ে পড়ে। তখন শরীর ম্যাজম্যাজে এবং অসুস্থ বোধ হয়। তাই সুস্থতা নিশ্চিত করতে রাতে পরিমিত ঘুমের বিকল্প নেই। এক্ষেত্রে ভালো ঘুমের অনেকটাই নির্ভর করে বিছানা, বালিশ এবং ঘুমানোর পরিবেশের উপর। বিশেষ করে বালিশ ‘পারফেক্ট’ না হলে অনেকে ঠিকমতো ঘুমাতেই পারেন না।
এক্ষেত্রে ভালো ঘুমের জন্য সঠিক বালিশ নির্বাচনের কিছু টিপস জেনে নিন-

আকৃতি
বালিশের আকৃতি আপনার পছন্দ মতই নির্বাচন করুন। তবে খুব বেশি ছোট বালিশে ঘুম ভালো হয় না। কাজেই ভালো ঘুমাতে মিডিয়াম, লার্জ, স্ট্যান্ডার্ড, কিং, কুইন ইত্যাদি নানা সাইজের বালিশ থেকে আপনার পছন্দসই একটি বালিশ বেছে নিতে পারেন।

বালিশের কভার
বালিশের কভার খুব বেশি খসখসে হওয়া উচিত না। বিশেষ করে কারুকাজ করা চাদরের সঙ্গে যে বালিশের কভারগুলো দেওয়া থাকে সেগুলো রাতে ঘুমানোর সময় ব্যবহার করা উচিত না। এক্ষেত্রে বালিশের কভার হিসেবে নরম সুতি কাপড়ের কিংবা সার্টিন কাপড়ের কভারই সবচাইতে ভালো।

বালিশের উচ্চতা
অতিরিক্ত উঁচু কিংবা একদম নিচু বালিশ ঘুমের জন্য এবং স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই বালিশের উচ্চতা হওয়া চাই মাঝারি। বালিশের উচ্চতা এমন হওয়া উচিত যেন কাঁধ বা ঘাড় বাঁকিয়ে শুতে না হয়। আপনার যদি পাশ ফিরে শোয়ার অভ্যাস থাকে তাহলে বিছানায় শোয়ার পরে কাঁধের সঙ্গে গলার উচ্চতা যতটুকু ততটুকুই হওয়া উচিত বালিশের উচ্চতা। আর যদি আপনি চিৎ হয়ে শুতে পছন্দ করেন তাহলে আপনার ঘাড় এবং বালিশের উচ্চতা সমান্তরালে থাকা উচিত।

বালিশের উপকরণ
বালিশের উপরকরণ প্রাকৃতিক হওয়াই ভালো। ফোমের বালিশ বেশ নরম হলেও ঘুমানোর জন্য আরামদায়ক না। এ ধরনের বালিশ স্বাস্থ্যের ক্ষতি হয়। তাই তুলার তৈরি বালিশই ভালো ঘুম এবং স্বাস্থ্যের জন্য উপকারী।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন