সফট ড্রিংক খুব পছন্দ? এখনই সাবধান হন

  25-10-2016 11:58AM



পিএনএস ডেস্ক: আপনি কি কোমল পানীয় খুব পছন্দ করেন? খুব স্বাস্থ্য সচেতন মানুষদের কথা বাদ দিলে আমরা কমবেশি প্রায় সবাই সফট ড্রিংক পছন্দ করি। গরমে তো কথাই নিই। ঘেমে অস্থির হয়ে দিনে কয়েকবার তো সফট ড্রিংকে চুমুক দেয়া হয়ই।

বিপত্তি এখানেই। নিজের অজান্তেই আমরা কিন্তু ডায়াবেটিস ডেকে আনছি।

হ্যাঁ, এমনটাই দাবি গবেষকদের।
সম্প্রতি প্রকাশিত এক সুইডিশ গবেষণায় উল্লেখ করা হয়, সারাদিনে ২০০ মিলিলিটারের দুটো কোমল পানীয় খেলে আর দেখতে হবে না। তাদের দাবি অনুযায়ী, ৪০০ মিলিলিটারের বেশি সফট পানীয় পেটে গেলে, টাইপ-২ ডায়াবেটিসের সম্ভাবনা দ্বিগুণ হয়ে যায়।

আর যারা দিনে ২০০ এমএলের পাঁচটি পানীয় দিব্য খেয়ে ফেলেন, অর্থাৎ দিনে এক লিটার সফট ড্রিংক, তাদের ক্ষেত্রে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ১০ গুণ বাড়ে।

গবেষণায় আরো দেখা গেছে, পরিমাণ যা-ই হোক নিয়মিত কোমল পানীয়ে অভ্যস্ত হলে বিশেষ ধরনের একটি ডায়াবেটিসও দেখা যেতে পারে, মেডিক্যালের পরিভাষায় যাকে বলা হয় ল্যাটেন্ট অটোইমিউন ডায়াবেটিস (Lada)। যা থেকে ভবিষ্যতে টাইপ ১ ও টাইপ ২ দুই ধরনের ডায়াবেটিসই হতে পারে।

শুধু কোল্ড ড্রিংক বলে নয়, বিজ্ঞানীরা জানাচ্ছেন, চিনিযুক্ত বা কৃত্রিম মিষ্টির যে কোনো পানীয় খেলেই ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে।

টাইপ ১ ডায়াবেটিসের ক্ষেত্রে নিয়মিত ইনসুলিন ইঞ্জেকশন নিয়ে যেতে হয়। টাইপ ২ এর ক্ষেত্রে অবশ্য নিয়মিত ইঞ্জেকশনের প্রয়োজন পড়ে না। লাইফস্টাইল ও ওবেসিটি টাইপ ২ ডায়াবেটিসের অন্যতম কারণ।

সমীক্ষা জানাচ্ছে, শুধু ব্রিটেন টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা ৩০ লাখ। আর গোটা বিশ্বের নিরিখে প্রতি ১১ জনে একজন ডায়াবেটিসের শিকার।

সুইডিশ এই গবেষেণা রিপোর্টটি প্রকাশিত হয়েছে ইউরোপিয়ান জার্নাল অফ এন্ডোক্রিনোলজিতে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন