এই ১০টি জিনিস ফ্রিজে রাখা ঠিক না

  24-11-2016 08:09PM

পিএনএস: আমরা শাক-সবজি কিনে প্রথমেই সেটা রেফ্রিজারেটরে রেখে থাকি। তবে সবকিছুই ফ্রিজে রাখা উচিত নয়। কারণ কিছু খাবার আছে যেগুলো ফ্রিজে রাখলে তাদের গন্ধে পরিবর্তন হয়। এমনকি পুষ্টির মান কমে যায় এবং তাড়াতাড়ি পচন ধরে যায়। তাই সেই খাবারগুলো জেনে রাখা খুবই গুরুত্বপূর্ণ যেগুলো ফ্রিজে রাখার কোনো প্রয়োজন নেই। এখানে এমন ১০টি জিনিসের কথা উল্লেখ করা হলো :

কফি
এটি দশটির মধ্যে একটি জিনিস যা রেফ্রিজারেট করতে নেই। এটি আপনি রেফ্রিজারেট করলে তার গন্ধ হারিয়ে যায় এবং ঘন হয়ে যায়।

জ্যাম
আমরা প্রায়ই জ্যাম রেফ্রিজারেট করার ভুল করে থাকি। জ্যাম এবং জেলির মধ্যে কয়েকটি সংরক্ষক থাকে যা তাদের ক্রিস্টাল ফর্মে পরিণত করে। এই সমস্যা এড়ানোর জন্য, এটি একটি তাকের ওপর রাখা ভালো।

পেঁয়াজ
আপনি যদি আপনার পেঁয়াজকে ভালো রাখতে চান, তাহলে শুধু কাগজে মুড়ে অন্ধকার জায়গায় রেখে দিন। কিন্তু নিশ্চিত করুন যে আপনি পেঁয়াজ ও আলু মিশাবেন না কারণ আলুর আর্দ্রতা পেঁয়াজে পচন ঘটাতে পারে। এটি আরেকটি জিনিস যার রেফ্রিজারেশনের প্রয়োজন নেই।

টমেটো
যখন আপনি রেফ্রিজারেটরে টমেটো রাখেন, এটার জন্যে তার গন্ধ হারিয়ে যায় এবং আরো নরম হয়ে ওঠে। কিন্তু আপনি যদি পাকা টমেটো চান তাহলে আপনি টমেটো কাগজের ঠোঙায় মুড়ে রেফ্রিজারেটরে রাখতে পারেন।

আলু
আলু রেফ্রিজারেট করলে তার গন্ধ হারিয়ে যায়। অতএব, আলু একটি কাগজের ব্যাগে রাখলে সবচেয়ে ভালো থাকে। প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করবেন না কারণ আলুর আদ্রতা তার পচন আর তাড়াতাড়ি ঘটায়।

তেল
কখনোই কোন বীজের তেল রেফ্রিজারেটরে রাখবেন না। এটা ঘরের তাপমাত্রায় রাখলে সবচেয়ে ভাল হয়। শুধুমাত্র যে তেল বাদাম ভিত্তিক হয়, সেগুলো রেফ্রিজারেট করবেন। এগুলো সহজে নষ্ট হয় না।

আচার
রেফ্রিজারেটরে আচার রাখবেন না। এটার সংরক্ষক অনেক বেশী পরিমানে থাকে যা এমনকি রেফ্রিজারেটরের বাইরেও তাজা রাখতে সাহায্য করে। আচারকে খোলামেলা জায়গায় রাখুন বিশেষকরে জানলার কাছে। একটু সূর্যের আলো আচারকে তাজা রাখতে সাহায্য করে।

ব্রেড
আপনি পাউরুটি রেফ্রিজারেটের পরিবর্তে ঠান্ডায় জমিয়ে নিতে পারেন। যখন আপনি পাউরুটি রেফ্রিজারেট করেন তখন সেটি শুষ্ক হয়ে যায় এবং তার সব আর্দ্রতা হারিয়ে যায়। বরং, এটি একটি ঠান্ডা বাক্সে রাখুন।

রসুন
যখন আপনি রসুন রেফ্রিজারেট করেন, তার স্বাদ কমে যায় এবং তার জীবদ্দশাও কমে যায়। ঠান্ডা পরিবেশে এতে মোল্ড তৈরী হয়। নিশ্চিত করুন যে আপনি সবসময় একটি শীতল, অন্ধকার জায়গায় একটি কাগজের ঠোঙায় রসুন রাখছেন।

ক্যাপসিকাম
এই ব্যাপারে আমরা সব চেয়ে বেশি ভুল করি। হল সবচেয়ে সাধারণ ভুল যা সবারই হয়। আমরা সবাই ক্যাপসিকাম রেফ্রিজারেটরে রেখে থাকি। এইটি তাদের পচনের গতি বাড়িয়ে তোলে। তাদের রেফ্রিজারেটরে না রেখে কাগজের ঠোঙায় রাখুন।


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন