দাঁত ভালো রাখার জন্য যে খাবারগুলো জরুরি - স্বাস্থ্যকথা - Premier News Syndicate Limited (PNS)

দাঁত ভালো রাখার জন্য যে খাবারগুলো জরুরি

  

পিএনএস ডেস্ক: কিছু খাবার রয়েছে যা দাঁতের জন্য ক্ষতিকর। আবার কিছু খাবার দাঁত ভালো রাখার জন্য জরুরি। দাঁত মজবুত আর সুস্থ রাখার জন্য যেসব পুষ্টি উপাদান প্রয়োজন তা রয়েছে এই খাবারগুলোতে। চলুন জেনে নেই।

কমলালেবুতে প্রচুর পরিমাণে অ্যাসিড রয়েছে, যা দাঁতের দাগ পরিষ্কার করে। এটি দাঁতকে উজ্জ্বল করে৷ তবে এই অ্যাসিডের পরিমাণ বেশি হলে তা দাঁতের উপরিভাগে ক্ষত সৃষ্টি করতে পারে৷ তাই পরিমাণ মতো কমলা খাওয়ার পরামর্শ দিয়েছেন ডাক্তাররা।

কারণ স্ট্রবেরির মধ্যে আছে ম্যালিক অ্যাসিড। এই অ্যাসিড আপনার দাঁতকে সাদা করে বলে জানিয়েছেন দন্ত চিকিৎসকরা।

কাঁচা গাজর দাঁতের জন্য ভীষণ উপকারী৷ গাজর খেলে দাঁতের ফাঁকে ঢুকে থাকা খাদ্যকণা বেরিয়ে আসে। এছাড়া এটি দাঁত ও মাড়ির স্বাস্থ্যের জন্য ভালো।

শক্ত খাবার চিবিয়ে খেলে আপনার দাঁতের ক্ষয় পূরণ হয় এবং দাঁতকে শক্ত করে৷ বিকেলের নাস্তায় আপনি যদি কয়েকটি বাদাম খান, তবে তা আপনার দাঁতকে ঝকঝকে করতে সাহায্য করে।

আপেলে কামড় দেয়ার সাথে সাথে একটা বড় ধরনের আওয়াজ হয়৷ এটা কারো জন্য বিরক্তির কারণ হলেও দাঁতের জন্য কিন্তু দারুণ উপকারী। এভাবে কামড়ে যেসব খাবার খাওয়া যায় তা মাড়ির জন্য ভীষণ উপকারী। এছাড়া আপেল খাওয়ার সময় যে পরিমাণ লালা নিঃসরণ হয় তাতে মুখের মধ্যকার অনেক ব্যাকটিরিয়া ধ্বংস হয়।

কেউ যদি দিনের বেলা ব্রকোলি খায় তাহলে তা দাঁতের গায়ে লেগে থাকে৷ ফলে ব্রাশ করলে খুব ভালোভাবে দাঁত পরিষ্কার হয়।

শক্ত পনিরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে৷ এটি দাঁত ও মাড়িকে শক্তিশালী করে৷ তবে সাদা পনির খাওয়ার পরামর্শ দিয়েছেন ডাক্তাররা৷ ফলে দাঁতে কোন দাগ হবে না।

বেশি পরিমাণ পানি পান করলে আপনার মুখ পরিষ্কার থাকবে৷ সোডা মেশানো পানি খুব বেশি না খাওয়াই ভালো, কারণ এতে এনামেল ক্ষতিগ্রস্ত হয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech