খুশকি ও চুলা পড়া রোধে লেবুর রসের প্রমাণিত ব্যবহার

  


পিএনএস ডেস্ক: খুশকি ও চুলা পড়ার সমস্যা দূরীকরণে লেবুর রস একটি কার্যকর উপাদান। যার কার্যকারিতা প্রমাণিতও বটে।

হাজার বছরের পুরোনো এই প্রাকৃতিক উপাদানটি বিশ্বের প্রায় সব জায়গাতেই ব্যবহৃত হয়। বাজারের যে কোনো বাণিজ্যিক প্রসাধনী থেকে অনেক বেশি কার্যকরভাবে লেবুর রস মাথার ত্বক এবং চুলের গোড়ার যত্ন নিতে পারে। লেবুতে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট চুলের গ্রন্থিগুলোকে শক্তিশালীকরণে এবং চুল পড়া প্রতিরোধ অবিশ্বাস্যরকমভাবে কার্যকর।

আর চুলের যত্নে লেবুর রস ব্যবহার করাটাও কত সহজ তা জেনেও আপনি বিস্মিত হবেন। আসুন জেনে নেওয়া যাক চুলের যত্নে লেবুর রস ব্যবহারের পদ্ধতিগুলো।

১. অলিভ অয়েলের সাথে লেবুর রস
দুই টেবিল চামচ অলিভ অয়েলের সাথে ১ টেবিল চামচ লেবুর রস মেশান। এরপর তা আপনার মাথার ত্বকে ম্যাসেজ করে লাগান। এর ৪০ মিনিট পর কুসুম গরম পানিতে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার এভাবে লেবুর রস ব্যবহার করুন।

২. ক্যাস্টর অয়েলের সাথে লেবুর রস
২ টেবিল চামচ লেবুর রসের সাথে আধা চা চামচ ক্যাস্টর অয়েল মেশান। মিশ্রণটি চুলে ভালো করে লাগান। এর ৩০-৩৫ মিনিট পর কুসুম গরম পানি এবং অল্প ক্ষারযুক্ত শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। দুই সপ্তাহে অন্তত একবার এই মিশ্রণটি চুলে ব্যবহার করুন।

৩. রসুন ও নারকেল তেলের সঙ্গে লেবুর রস
রসুনের একটি কোয়া বেটে রস বের করে ৩ চা চামচ নারকেল তেল এবং ২ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে মেশান। মিশ্রণটি মাথার ত্বকের লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। মাসে অন্তত একবার এই মিশ্রণটি ব্যবহার করলে বিস্ময়কর ফল পাবেন।

৪. অ্যালোভেরা জেলের সঙ্গে লেবুর রস
১ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ টেবিল চামচ লেবুর রস মেশান। এরপর মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুই বার এই মিশ্রণটি ব্যবহার করলে চুল পড়া কমবে চোখে পড়ার মতো।

৫. নারকেলের তেলের সঙ্গে লেবুর রস
৩ চা চামচ নারকেলের তেলের সঙ্গে ২ চা চামচ লেবুর মেশান। শ্যাম্পু করার পর চুলে এই মিশ্রণটি লাগান। এর ৫মিনিট পর মধ্যে পুনরায় কুসুম গরম পানিতে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার মিশ্রণটি ব্যবহার করলে চুলের গোড়া শক্ত হবে।

৬. আমলকির তেলের সঙ্গে লেবুর রস
৩ চা চামচ আমলকির তেলের সঙ্গে ২ চা চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার এই মিশ্রণটি ব্যবহার করলে চুল পড়া কমবে লক্ষণীয় হারে।

৭. পেঁয়াজের রসের সঙ্গে লেবুর রস
১ চা চামচ পেঁয়াজের রসের সঙ্গে ২ চা চামচ লেবুর মেশান। এরপর আরো দুই কাপ পানি মিশ্রণটির সঙ্গে যুক্ত করে মাথার ত্বকে লাগান। মিশ্রণটি মাথায় লাগানোর ১০ মিনিট পর হালকা শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। মাসে অন্তত একবার এই মিশ্রণটি ব্যবহার করুন।

৮. ডিমের সাদা অংশের সঙ্গে লেবুর রস
২-৩ চা চামচ লেবুর রসের সঙ্গে ডিমের সাদা অংশ আলাদা করে মেশান। মিশ্রণটি চুলে আগা-গোড়া লাগিয়ে ১ ঘন্টা পর কুসুম গরম পানি ও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার এভাবে চুলের যত্ন নিন।

৯. দইয়ের সঙ্গে লেবুর রস
একটি বাটিতে ২ চা চামচ লেবুর রস নিন এবং তাতে ১ টেবিল চামচ দই মেশান। মিশ্রণটি মাথার ত্বকের লাগিয়ে ৩০ মিনিট পরে নিয়মিত ব্যবহারের শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২-৩ বার এভাবে লেবুর রস ব্যবহার করুন।

১০. হেনার সঙ্গে লেবুর রস
হেনা হেয়ার প্যাক তৈরি করে তাতে ২-৩ টেবিল চামচ লেবুর রসে মেশান। এরপর মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে ৩০ মিনিট পর কুসুম গরম পানি এবং হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। মাসে অন্তত একবার এই মিশ্রণটি ব্যবহার করুন। সূত্র: এনডিটিভি

পিএনএস/কামাল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech