শরীর গরম রাখে যেসব খাবার

  

পিএনএস ডেস্ক :শীত যেমন উৎসবের আমেজ এনে দেয় তেমনি রোগ বালাইও বয়ে আনে। তীব্র শীতে জনজীবন নাজেহাল। সেইসঙ্গে হাঁপানিসহ ঠাণ্ডাজনিত নানা রোগের সংক্রামণও দেখা দেয়।

বড়দের পাশাপাশি শিশুরা আক্রান্ত হয় এসময় বেশি। তবে খাবারের তালিকায় এ খাবারগুলো রাখলে আপনি সুস্থ থাকবেন। সঙ্গে শরীরও থাকবে গরম। জেনে নিন রোগ প্রতিরোধ বাড়াতে শীতকালে কোন খাবারগুলো খাদ্যতালিকায় রাখবেন-

ভিটামিন সি
ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বিশেষ করে শীতকালে ত্বক ও চুল ভালো রাখতে ভিটামিন সি’র বিকল্প নাই। এতে শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা আপনাকে সুস্থ রাখতে সহায়তা করবে। ভিটামিন সি বিষণ্নতা দূর করে আপনাকে রাখবে সতেজ ও সজীব। এ সময় পেঁয়ারা, কিউ, ব্রকলি, লেবু, পেঁপে, স্ট্রবেরি এবং কমলালেবু হচ্ছে ভিটামিন সি পাওয়ার সবচেয়ে ভালো উৎস।

ডিম এবং মাছ খান
ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন, জিংক, আয়রন, কপার, ভিটামিন ডি রয়েছে। আবার মাছও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, ভিটামিন ডি র ভালো উৎস। ডিম এবং মাছ ভালো কোলেস্টরেল উৎপাদন করে শরীরকে সুস্থ রাখে।

জিংক
জিংক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক ভূমিকা পালন করে। এটি শরীরকে গরম রাখতেও সহায়তা করে। এ জন্য শীতকালে খাদ্যতালিকায় মাংস, বীজ, দুধ জাতীয় খাবার, বাদাম এবং ডার্ক চকলেট রাখবেন।

আয়রন সমৃদ্ধ খাবার
আয়রনের অভাব হলে শরীর সঠিকভাবে অক্সিজেন গ্রহণ করতে পারে না। সামুদ্রিক মাছ, কুমড়ার বীজ, ব্রকলিতে প্রচুর পরিমাণ আয়রন রয়েছে। এসব খাবার খেয়ে শরীরকে গরম রাখতে পারেন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech