‘লবণ মিশ্রিত গরম পানি গার্গলে নিয়ন্ত্রণে থাকবে করোনা’

  


পিএনএস ডেস্ক: এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, লবণ মিশ্রিত গরম পানিতে গার্গল করে কোভিড ১৯ সংক্রমণের বিস্তার ঠেকিয়ে দেওয়া যায়। গবেষক দলের প্রধান প্রোফেসর আজিজ শেখ জানিয়েছেন, অন্য আর একটি করোনা গ্রুপের ভাইরাস নিয়ে গবেষণা করার সময় তিনি ও তার সহযোগীরা নিশ্চিত হয়েছেন যে গরম স্যালাইন ওয়াটারে গার্গল করোনা প্রতিরোধে ভূমিকা রাখে।

Edinburgh and Lothians Viral Intervention Study নামে এক স্টাডি করে দেখা গেছে যে লবণ মিশ্রিত গরম পানি শরীরের ইনেট ইমিউনিটি বাড়িয়ে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়িয়ে দেয়। এতে রোগ ছড়িয়ে পড়াও অনেক কমে যায়।

এডিনবার্গ ইউনিভার্সিটির প্রোফেসর আজিজ শেখ জানিয়েছেন, যারা ইতিমধ্যে কোভিড ১৯ এর সংক্রমণে ভুগছেন তাদের রোগের প্রভাব ঠেকাতে দিনের মধ্যে বেশ কয়েক বার লবণ মিশ্রিত গরম পানি দিয়ে গার্গল করা দরকার। এর ফলে ভাইরাস লোড অনেকটা কমে যায়। ফলে শ্বাসনালী বেশি মাত্রায় ক্ষতিগ্রস্ত হতে পারে না। গবেষণায় প্রমাণিত শ্বাসনালীর উপরের স্তরের কিছু কোষ লবণ মিশ্রিত গরম পানি থেকে হাইপোক্লোরাস অ্যাসিড তৈরি করে। এটিই কোভিড ১৯ ভাইরাসের প্রোটিনের আবরণ ধ্বংস করে ভাইরাসের বিস্তার রোধ করতে সাহায্য করে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন