ডেন্টিস্ট ছাড়াই দাঁতের পাথর দূর করবেন যেভাবে!

  23-07-2020 01:25PM

পিএনএস ডেস্ক: দাঁত নিয়ে নানা রকম সমস্যায় ভুগে থাকেন অনেকেই। দাঁতব্যথা, হলদেটেভাব, কালো দাগ, দাঁতে পাথর ইত্যাদি সমস্যায় ভুগেন। অনেকের দেখা যায় পাথর জমে দাঁতে হলুদ আবরণ পরে গেছে। অনেকেরই দাঁতে কমবেশি হলুদ বা বাদামি খনিজ পদার্থের আবরণ তৈরি হয়। ডাক্তারি ভাষায় যাকে টার্টার বলা হয়। তবে সাধারণ মানুষ একে দাঁতের পাথর হিসেবে জেনে থাকেন।

মূলত নিয়মিত দাঁত পরিষ্কার না করলেই এই টার্টার বাড়তে থাকে। যা দাঁতের 'পিরিওডোনটাইটিস' নামক রোগেরও কারণ। 'পিরিওডোনটাইটিস' হলে দাঁতের মাড়ির টিস্যুতে প্রদাহ হয়। ফলে মাড়ি সংকোচিত হয়ে অকালে দাঁত পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

এ সমস্যা এড়াতে প্রয়োজন নিয়মিত দাঁতে জমা টার্টার পরিষ্কার করা। টার্টার দূর করার প্রথম সমাধান হলো ডেন্টিস্ট। তবে আপনি চাইলে বাড়িতে বসেও এ সমস্যার সমাধান করতে পারেন। চলুন জেনে নেয়া যাক ডেন্টিস্ট ছাড়াই ঘরে বসে কীভাবে দাঁতের পাথর দূর করবেন-

যা যা লাগবে
অর্ধেক টমেটো, একটি কমলার খোসা, লবণ।

তৈরি ও ব্যবহার পদ্ধতি
প্রথমে টমেটো ও কমলার খোসা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণটির সঙ্গে সামান্য লবণ মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে ব্রাশের সাহায্যে মিশ্রণটি দিয়ে দাঁত ব্রাশ করুন। দাঁতের যেখানে পাথর হয়েছে সেখানে ভালোভাবে মিশ্রণটি দিয়ে ঘষতে হবে। ব্যস, এই পদ্ধতিতে সপ্তাহে তিনদিন দাঁত ব্রাশ করলেই এই সমস্যা থেকে চিরতরে মুক্তি মিলবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন