কোভিড-১৯ ও অন্যান্য রোগ প্রতিরোধে ভিটামিন-ডি

  

পিএনএস ডেস্ক: শীতকালীন আবহাওয়া এবং করোনাভাইরাস দুটোই আমাদের দেহে ভিটামিন-ডি স্বল্পতার ঝুঁকি বাড়াতে পারে। আর ভিটামিন ডি-র এই স্বল্পতা হতে পারে যেকোনো জটিল রোগের কারণ। কোভিড-১৯ সংক্রমণেও এর ভূমিকা এখন আলোচিত। বোস্টন ইউনিভার্সিটির অধ্যাপক ড. মাইকেল হলিক সম্প্রতি প্রকাশিত তার এক নিবন্ধে দাবি করেছেন, শরীরে ভিটামিন ডি-র পর্যাপ্ত উপস্থিতি করোনা সংক্রমণের ঝুঁকি ৫৪ শতাংশ কমায়।

করোনাভাইরাসহ অন্যান্য অনেক ধরনের রোগ প্রতিরোধে আপনার দেহের ভিটামিন ডি-র মাত্রা জেনে নেওয়া জরুরি। ল্যাবএইড হাসপাতাল থেকে স্বল্প খরচে ভিটামিন-ডি টেস্টের মাধ্যমে আপনার ভিটামিন ডি-র মাত্রা জেনে নিতে পারেন।

ভিটামিন-ডি আমাদের শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শরীরে ক্যালসিয়াম ও ফসফেটের মাত্রা নিয়ন্ত্রণ করে। দাঁত ও হাড় সুস্থ-সবল রাখে। মাংসপেশির সংকোচন-প্রসারণে সাহায্য করে ও কর্মক্ষমতা বাড়ায়। রক্তচাপ ও ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে এবং মানসিক অবসাদ কমায়।

ভিটামিন-ডি’র উৎস

# ভিটামিন-ডি’র সবচেয়ে ভালো উৎস হচ্ছে সূর্যের আলো। তাই প্রতিদিন কমপক্ষে ১০ থেকে ১৫ মিনিট ত্বকে সূর্যালোক লাগতে দিন। # দৈনন্দিন খাবার থেকেও পর্যাপ্ত ভিটামিন ডি পাওয়া যায়।

ভিটামিন-ডি সমৃদ্ধ খাবার হলো-

তেলসমৃদ্ধ মাছ, ডিম, মাশরুম, ভিটামিন-ডিযুক্ত দুধ (বাজারে পাওয়া যায়), দই, পনির, কমলার রস এছাড়া প্রতিদিন একটি Labcal D ওষুধ খেলে ভিটামিন ডি-র ঘাটতি পূরণ করা যাবে।

কোভিড-১৯ ও ভিটামিন-ডি

# ভিটামিন-ডি রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে অত্যন্ত কার্যকর।

# শরীরে এর অভাব যেকোনো ধরনের ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ায়।

# করোনাভাইরাস সংক্রমণের ফলে ফুসফুসে সৃষ্ট ‘সাইটোকিন স্টর্ম’ প্রদাহ দেখা দেয়। ভিটামিন-ডি-এর এই প্রদাহ কমানোর ক্ষমতা আছে।

# সুস্থ দাঁত, হাড় ও মাংসপেশির জন্য ভিটামিন ডি অতি প্রয়োজনীয় একটি উপাদান।


ঘাটতি ঝুঁকি রয়েছে যাদের

# যাদের ওজন স্বাভাবিকের চেয়ে বেশি

# যারা পর্যাপ্ত সূর্যের আলোর সংস্পর্শে আসেন না

# নির্দিষ্ট সময়ের আগে জন্ম নেওয়া শিশু

# যেসব মায়ের ভিটামিন-ডি ঘাটতি রয়েছে, তাদের সন্তান।


ভিটামিন-ডি ঘাটতি বুঝবেন যেভাবে

# বিভিন্ন ধরনের ব্যথা

# মানসিক অবসাদ

# শারীরিক দুর্বলতা

# হাড় ও হাড় ক্ষয়জনিত সমস্যা

# চুল পড়ে যাওয়া ইত্যাদি।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন