ঘাড়ের ব্যথায় করণীয়

  21-02-2021 03:09PM

পিএনএস ডেস্ক : ঘাড় ব্যথা বিশ্বব্যাপী অক্ষমতার চতুর্থ প্রধান কারণ হিসাবে দেখা হয়। ইস্কেমিক হার্ট ডিজিজ, সেরিব্রোভাসকুলার ডিজিজ এবং শ্বাসযন্ত্রের সংক্রমণের কারনে ঘাড় ব্যাথা হতে পারে। ঘাড় ব্যথা কাজের ক্ষমতা, ঘুম এবং পরিবারের সাথে সময় উপভোগ করার সময় সহ দৈনন্দিন জীবনে হস্তক্ষেপ করতে পারে। এটি প্রযুক্তিবিদ বা ডেস্ক জবগুলোতে নিযুক্ত কর্মরত জনগণের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়।

ঘাড়ে ব্যথা হওয়ার বেশ কয়েকটি কারণ রয়েছে। যার মধ্যে রয়েছে স্ট্রেস, দুর্বল শরীর, স্থুলত্ব, পেশী প্রদাহ, বাত এবং আঘাত জনিত কারণেও হতে পারে। ঘাড়ের ব্যথা মোকাবেলার সর্বোত্তম উপায় হলো প্রথম স্থানে এটি হ্রাস করা। যোগব্যায়াম, ম্যাসাজ, ভেষজ ও আকুপাংচারের মতো প্রাকৃতিক চিকিৎসা এবং জীবনযাত্রার পরিবর্তনের মাধ্যমে ঘাড়ের ব্যাথা থেকে ত্রাণ পেতে পারেন।

ঘাড়ে ব্যথার ঝুঁকিপূর্ণ কারণ:
ঘাড় ব্যথার অন্যতম কারণ পেশীর স্ট্রেন এবং স্নায়ু সংকোচন। তবে আপনি একা লক্ষণ ইঙ্গিত বুঝতে পারবেন না। পেশীর স্ট্রেন সাধারণত দুর্বল শরীর, ঘুম, স্ট্রেস বা উদ্বেগের ফলে আসে। স্নায়ু সংকোচনের ঘটনা ঘটতে পারে যখন মেরুদণ্ডের কোনও ডিস্ক তার অবস্থান থেকে পিছলে যায় তখন ঘাড়ের টিস্যু ফুলে যায়। কারণ যাই হোক না কেন, চলমান দীর্ঘস্থায়ী ঘাড়ে ব্যথা উপেক্ষা করা উচিত নয় কারণ এটি আজীবন অক্ষমতা বা এমনকি স্থায়ী ক্ষতি কারণ হতে পারে।

ঘাড় ব্যথার বিরুদ্ধে লড়াই করার কার্যকর উপায়-

যোগব্যায়াম:
ঘাড়ে ব্যথা সহ দীর্ঘস্থায়ী ব্যথায় আক্রান্ত ব্যক্তিদের সহায়তা করার জন্য যোগের প্রাচীন পদ্ধতি অনুসরণ করা হয়। গবেষণায় দেখা গেছে যে যোগাসন ব্যথা হ্রাস করতে, গতিশীলতা উন্নত করতে এবং প্রদাহ হ্রাস করতে সহায়তা করে। এমনকি দিনে ১৫ থেকে ২০ মিনিটের যোগব্যায়াম শরীরকে শিথিল করতে, পেশীগুলো প্রসারিত করতে, রক্ত সঞ্চালন বাড়িয়ে তুলতে এবং ঘাড়ে ব্যথার সম্ভাবনা হ্রাস করতে পারে।

কয়েকটি সাধারণ যোগাসন যা ঘাড়ের ব্যথার জন্য অনুশীলন করা যেতে পারে সেগুলি হলো মার্জারিয়াসন, বিটিলাসনা, বালাসানা, নটরাজাসানা, বিপরিতা করণি, এবং সাভসানা।

ম্যাসাজ:
বেশ কয়েকটি গবেষণায় উল্লেখ করা হয়েছে যে ম্যাসাজ থেরাপি দক্ষ পেশাদারদের দ্বারা সম্পাদিত হলে ঘাড়ের ব্যথা থেকে মুক্তি পেতে পারে। ম্যাসাজ থেরাপি সাধারণত টেন্ডস পরিচালনা করতে হাত ব্যবহার জড়িত করে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং পেশীগুলোর ব্যাথা হ্রাস করে। এটি মেরুদণ্ড এবং ঘাড়ের অসাড়তা এবং কড়া পেশীগুলো সহজ করতে সহায়তা করে।

ভেষজ:
ভেষজ চিকিৎসা বিভিন্ন ধরণের ব্যথা চিকিৎসার জন্য যুগে যুগে ব্যবহৃত হয়ে আসছে। ভেষজ ওষুধ খাওয়া যায়, গোসলের পানিতে মিশ্রিত করা হয়, তেল হিসাবে ব্যবহৃত হয় বা অ্যারোমাথেরাপি হিসাবে শ্বাস নেওয়া যায়। ডেভিলস ক্ল একটি জনপ্রিয় ওষধি যা ঘাড়ে ব্যথা হ্রাস করতে পারে এমনকি অস্টিওআর্থারাইটিস রোগীদের শারীরিক কার্যকারিতাও উন্নত করতে পারে। তা ছাড়া ল্যাভেন্ডার, কুডজু এবং সেন্ট জনস ওয়ার্ট এমন কয়েকটি জনপ্রিয় ওষধি যা ঘাড়ের ব্যথা উপশম করতে সহায়তা করে।

আকুপাংকচার:
আকুপাংচার হাজার বছরের পুরনো কৌশল যা শরীরের নির্দিষ্ট পয়েন্টগুলোতে সূঁচ ব্যবহার করে চিকিৎসা করা হয়। আকুপাংচার সেশনের ফ্রিকোয়েন্সি এবং সময়কাল নির্ভর করে যে ঘাড়ের ব্যথা লক্ষণ ও তীব্রতার উপর।

জীবনধারা পরিবর্তন:
লাইফস্টাইলর পরিবর্তন ঘাড়ের ব্যথা উপশমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঘাড়ে ব্যথায় ভুগছেনে এমন ব্যাক্তিদের ভালো করে অনুশীলন করা উচিত। ভালো ঘুমানো, আরামদায়ক স্থানে মেরুদণ্ড বজায় রাখা, ঘাড়ের নিয়মিত ব্যায়াম করা, এবং কাজের মধ্যে বিরতি নেওয়া ঘাড়ের উপর স্ট্রেন কমাবে ও শিথিল রাখবে।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন