যে অভ্যাসগুলো চোখের ক্ষতি করে

  01-10-2016 02:40PM


পিএনএস ডেস্ক: প্রতিদিনের যে অভ্যাস বা কাজগুলো চোখের ক্ষতি করছে সে ব্যাপারে আমরা খুব কমই জানি। চোখের সমস্যার জন্য যে কাজগুলো দায়ী তা আমাদের জানা থাকা দরকার। কেননা চোখ মানুষের জীবনে অমূল্য সম্পদ। তাই এ অমূ্ল্য সম্পদ তথা চোখের দৃষ্টি ভালো রাখতে এই বিষয়গুলো এড়িয়ে চলুন।

১) দীর্ঘ সময় ধরে কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখজোড়া ক্লান্ত হয়ে পড়ে। তাই কিছুক্ষণ পর পরই চোখের পলক ফেলুন। অন্তত ১০ সেকেন্ড পরপর। চোখের পলক ফেললে চোখ ভেজা থাকে। এ ছাড়া কিছুক্ষণ পরপর স্ক্রিন থেকে চোখ সরিয়ে এদিক-সেদিকেও তাকান।

২) ধূমপানের কারণে দেহের অসংখ্য স্বাস্থ্যঝুঁকি তৈরি হয়। এর মধ্যে চোখের স্বাস্থ্য একটি। এর ফলে চোখে মাংসপেশির ক্ষয়ের মতো ঘটনাও ঘটতে পারে। এটি যুক্তরাজ্যের মানুষদের চোখ হারানোর কারণগুলোর মধ্যে সবচেয়ে বড় একটি কারণ বলে মনে করা হয়।

৩) অনেকে চোখে সুরমা ব্যবহার করে থাকে। আবার অনেকে চোখে মেকআপও ব্যবহার করে। কিন্তু বিছানায় যাওয়ার আগে যদি আপনি চোখ থেকে সেগুলো তুলে না ফেলেন তাহলে আপনার চোখে গুরুতর অস্বস্তি দেখা দিতে পারে।

৪) রোদে বের হওয়ার সময় চোখকে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষার জন্য সানগ্লাস পরুন। সূর্যের অতিবেগুনি রশ্মির ফলে চোখ ছানি পড়ে এবং রেটিনায় রোগ সৃষ্টি হয়। তবে কোন ধরনের সানগ্লাস পরবেন সে ব্যাপারেও সতর্ক হতে হবে। এ ক্ষেত্রে সতর্কতার সঙ্গে অতিবেগুনি রশ্মি প্রতিরোধ করার ক্ষমতাসম্পন্ন সানগ্লাস বাছাই করুন।

৫) কম্পিউটারের পর্দায় লেখাগুলো পিক্সেলে সজ্জিত, এর কিনারগুলো ঝাপসা। তাই পড়ার সময় চোখে চাপ পড়ে। ছাপার অক্ষরগুলোর এ সমস্যা নেই।

কম্পিউটারের স্ক্রিনে লেখা পড়ার জন্য চোখের ফোকাস বারবার নড়ে যায় আর চোখ বারবার স্বস্তির জন্য স্ক্রিনের পেছনে ফোকাস প্রতিস্থাপনের চেষ্টা করে। দৃষ্টির এই নড়াচড়ার জন্য চোখের ওপর চাপ পড়ে ও অবসন্নতা নামে তাই এ বিষয়ে সাবধানতা অবলম্বন করা জরুরি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন