শুধু নভেম্বরেই নিহত ২ হাজার ইরাকি সেনা

  03-12-2016 05:36PM

পিএনএস ডেস্ক: মধ্যপ্রাচ্যে গজিয়ে ওঠা সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে যুদ্ধে শুধু নভেম্বর মাসেই নিহত হয়েছে প্রায় দুই হাজার ইরাকি সেনা। সম্প্রতি জাতিসংঘের পক্ষ থেকে নিহতদের এই তালিকা প্রকাশ করা হয়েছে। সিএনএন

গত অক্টোবরে যত ইরাকি সেনাসদস্য মারা গেছেন, নভেম্বরে তার চেয়েও অধিক সংখ্যক সেনা মারা যান। তবে নভেম্বরে শুধু ইরাকি সেনাদের বাইরেও কুর্দি পেশমার্গা বাহিনীর সদস্যদের অনেকেই নিহত হয়েছেন।

গতমাসে ইরাকে ইসলামিক স্টেটের স্বীকৃত সর্বশেষ ঘাঁটি মসুলের দিকে ইরাকি বাহিনী অগ্রসর হতে শুরু করলে এই হতাহতের ঘটনা ঘটে। মূলত মসুল শহরে পদাতিক বাহিনী প্রবেশ করতে শুরু করলে মুখোমুখি সংঘর্ষে লিপ্ত হতে হচ্ছে ইরাকি বাহিনীকে।

ইরাকে নিযুক্ত জাতিসংঘের বিশেষ প্রতিনিধি জান কুবিস এক বিবৃতিতে জানান, “মসুল এবং নিনেভের ইসলামিক স্টেট অধ্যুষিত এলাকায় মরিয়া প্রয়াস চালানো হচ্ছে। দায়েশ তাদের সব ভয়ানক কৌশল খাটাচ্ছে। সাধারণের বাড়ি ব্যবহার করা থেকে শুরু করে নির্দোষ নাগরিকদের হত্যা পর্যন্ত করছে তারা। মোটকথা সাধারণ মানুষকে দায়েশ মানবঢাল হিসেবে ব্যবহার করছে।”

শুধু নভেম্বর মাসেই সন্ত্রাসীদের হাতে ইরাকে নয় শতাধিক বেসামরিক নিহত ও ৯৩০ জন আহত হয়েছে। পাশাপাশি লড়াইয়ের কারণে এই সময়ের মধ্যে প্রায় ৭৬ হাজার মানুষ ভিটেহারা হয়েছে। আর প্রায় ৫০ লাখ মানুষ মসুল শহরের ভেতর আটকা পড়ে আছে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন