বড় ধরনের যুদ্ধ বাধবে: যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি চীনের

  


পিএনএস ডেস্ক: দক্ষিণ চীন সাগরের দ্বীপগুলোতে চীনের প্রবেশ যুক্তরাষ্ট্র আটকাতে গেলে বড় ধরনের যুদ্ধ বাধবে বলে হুঁশিয়ারি দিয়েছে চীনের রাষ্ট্রপরিচালিত ট্যাবলয়েড গ্লোবাল টাইমস।

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনোনীত পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের মন্তব্যের জবাবেই চীনের গণমাধ্যম এ প্রতিক্রিয়া জানাল।

টিলারসন বুধবার সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির ‘কনফার্মেশন হেয়ারিং’য়ে দক্ষিণ চীন সাগরের দ্বীপগুলোতে চীনের পদচারণা নিষিদ্ধ করার প্রস্তাব দেন। চীনের কৃত্রিম দ্বীপ তৈরি বন্ধ করা ছাড়াও ওই দ্বীপগুলোতে তাদেরকে আর যেতে দেওয়া হবে না- এমনই সুষ্পষ্ট ইঙ্গিত দেন তিনি।

চীনের রাষ্ট্রপরিচালিত দুটো পত্রিকা তাদের সম্পাদকীয়তে টিলারসনের একথার কড়া সমালোচনা করেছে।

গ্লোবাল টাইমস সতর্ক করে বলেছে, চীন সাগরের দ্বীপগুলোকে যুক্তরাষ্ট্র চীনের কব্জায় রাখতে দিতে না চাইলে ‘বিপর্যকর সংঘাত’ সৃষ্টি হবে। তাদের এ ধরনের যে কোনও পদক্ষেপে বড় ধরনের যুদ্ধ বাধবে।

যুদ্ধের হুমকি দেওয়ার পাশাপাশি রেক্স টিলারসনকে কটাক্ষও করেছে গ্লোবাল টাইমস। তারা লিখেছে, সিনেটের সমর্থন জোগাড় করে পরবর্তী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হওয়া নিশ্চিত করতে টিলারসন চীনকে নিয়ে এমন কড়া কথা বলছেন।

ট্যাবলয়েডটি আরও বলেছে, দক্ষিণ চীন সাগরের দ্বীপগুলোতে চীনের প্রবেশ আটকাতে হলে যুক্তরাষ্ট্রকে বড়ধরনের যুদ্ধের প্রস্তুতি নিতে হবে। তা না করেই চীনকে আটকাতে যাওয়াটা তাদের জন্য বোকামি হবে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech