ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হতে ওবামাকে আহ্বান!

  02-03-2017 12:10AM

পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদ ছেড়েছেন সদ্যই, এরই মধ্যে আরেক দেশের প্রেসিডেন্ট হওয়ার জন্য বারাক ওবামাকে আহ্বান করতে শুরু করেছেন অসংখ্য মানুষ! তিনি যেন ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হন, বারাক ওবামার প্রতি সেই আহ্বান জানিয়ে এক অনলাইন আবেদনে স্বাক্ষর করেছেন ৪২ হাজার মানুষ।

শুধু আবেদন করেই ক্ষান্ত হননি তারা, প্যারিসে ওবামার পক্ষে নির্বাচনী প্রচারাভিযানের পোস্টার পর্যন্ত সাঁটানো হয়েছে। পোস্টারে শোভা পাচ্ছে প্রেসিডেন্ট ওবামার সেই জনপ্রিয় শ্লোগান-‘ইয়েস, উই ক্যান (অবশ্যই আমরাও পারি)’।

বারাক ওবামা যেহেতু ফ্রান্সের নাগরিক নন, তাই সেখানে তার প্রার্থী হওয়ার কোনো সুযোগই নেই। তাহলে ওবামাকে এমন আহ্বান কেন? এর উত্তরে যারা এই প্রচারণা চালাচ্ছেন তারা বলছেন, ‘ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে যারা প্রার্থী হয়েছেন তারা কেউই যে মানুষকে অনুপ্রাণিত করতে পারছেন না সেটার প্রতি দৃষ্টি আকর্ষণ করাই তাদের লক্ষ্য।’

ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হবে চলতি বছর ২৩ এপ্রিল। যদি কোনো প্রার্থী নির্বাচনে ৫০ শতাংশের বেশি ভোট না পান, তখন সর্বোচ্চ ভোটপ্রাপ্ত দুই প্রার্থীর মধ্যে পুনরায় প্রতিদ্বন্দ্বিতা হবে।

ফ্রান্সের নির্বাচনে কট্টর দক্ষিণপন্থী দল ন্যাশনাল ফ্রন্টের নেতা মারিন লে পেন এখন পর্যন্ত জনমত জরিপে এগিয়ে আছেন। তবে ভোট যদি দ্বিতীয় রাউন্ডে গড়ায় তখন তিনি মধ্য দক্ষিণ পন্থী প্রার্থী ফ্রাঁসোয়া ফিলন বা মধ্যপন্থী ইমানুয়েল ম্যাকরনের কাছে হেরে যেতে পারেন বলে ধারণা করা হচ্ছে। মারিন লে পেনকে কিভাবে ঠেকানো যায় সেটা নিয়ে নানা ধরণের কথাবার্তা চলছে ফ্রান্সে।

প্রেসিডেন্ট ওবামাকে কাল্পনিক প্রার্থী করার আইডিয়াটা মূলত সেখান থেকেই এসেছে। এই প্রচারণার পেছনে যারা আছেন, তারা তাদের পরিচয় প্রকাশ করছেন না।

তাদেরই একজন জানিয়েছেন, তারা একটি কৌতুক হিসেবে এটা শুরু করেছিলেন। কিন্তু অনেকে এটাকে আবার খুব সিরিয়াসলি নিচ্ছেন যেটা তাদের উদ্দেশ্য ছিল না। তার মতে, “আমরা এটাকে একটা 'জোক' হিসেবেই রাখতে চাই।”
সূত্র : বিবিসি বাংলা।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন