ভারত-চীনের মধ্যে পরমাণু যুদ্ধের সম্ভাবনা, দাবি পাকিস্তান মিডিয়ার

  19-07-2017 03:05AM


পিএনএস ডেস্ক: ভারত-চীনের মধ্যে পরমাণু যুদ্ধ বাধিয়ে দিতে মরিয়া পাকিস্তান মিডিয়া। এশিয়া মহাদেশের বৃহৎ শক্তিধর দুই রাষ্ট্রের সম্পর্ক যেভাবে ‘অবনতি’ হচ্ছে তাতে যুদ্ধের পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা প্রকাশ করেছে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন।

পাকিস্তান ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে লেখা হয়েছে, গত জুন মাসের মাঝামাঝি সময় থেকে দুর্গম ‘দোকলাম’ মালভূমিতে ভারত ও চীনের সেনারা একে অপরের ‘চোখে চোখ’ রেখে চলছে। আর এর জেরেই ধীরে ধীরে পরিস্থিতি নাকি উত্তপ্ত হতে শুরু করেছে। সাম্প্রতিক ওই এলাকায় ভারত ও চীন উভয় পক্ষই বাড়তি সেনা পাঠিয়েছে বলেও দাবি করেছে পাকিস্তান মিডিয়া। ফলে, ‘দোকলাম’ মালভূমিতে ইস্যুতে ‘যুদ্ধ শুরু হতে পারে’ বলে পাকিস্তান মিডিয়ায় ফলাও করে প্রতিবেদন ছাপা হয়েছে।

তবে পাকিস্তান মিডিয়া আশঙ্কা কিম্বা অনুমান যাই হোক না কেন, ভারত ও চীন উভয়ই ভালো জানে যুদ্ধ হলে তাদের কী কী ক্ষতি হতে পারে। সম্পত্তির ক্ষতির পাশাপাশি, দুই দেশের অর্থনৈতিক মেরুদণ্ড ভেঙে পাড়বে তা আর বলার অপেক্ষা রাখে না। কারণ, চীনের সব থেকে বড় বাজার ভারত। চীনের অর্থনৈতিক উন্নতির পেছনে ভারতের বিশেষ অবদান অস্বীকার করতে পারবে না বেইজিং সরকার।

পাশাপাশি, দুটি শক্তিধর দেশে বেড়ে উঠলে ছায়া যুদ্ধের পরিস্থিতি থাকতে তৈরি হতে পারে। কিন্তু, সম্মুখসমরে নামার পরিস্থিতি এখনও তৈরিই হয়নি। তবে ভারত-চীন যুদ্ধ বাধলে পাকিস্তান যে আপ্লুত হবে, তা জানতে বিশেষজ্ঞ হওয়ার দরকার আছে কী? একথা নিশ্চয় জানে পাকিস্তান ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন।


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন