আল-জাজিরা বন্ধের হুমকি নেতানিয়াহুর

  27-07-2017 02:22PM

পিএনএস ডেস্ক : কাতার ভিত্তিক আন্তর্জাতিক চ্যানেল আল-জাজিরাকে ইসরায়েলের জেরুজালেমে বন্ধের হুমকি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। আর এজন্য তিনি চ্যানেলটি বন্ধে মন্ত্রীসভায় আইন পাশ করতে বাধ্য হবেন তিনি।

আল-আকসায় নিরাপত্তা জোরদারের প্রতিবাদে ফিলিস্তিনিদের বক্তব্য উদ্ধৃত করে চ্যানেলটি যদি কোন প্রতিবেদন প্রকাশ করে তবে এমনটি করবেন বলে জানান নেতানিয়াহু।ইসরায়েলের প্রধানমন্ত্রীর অভিযোগ, চ্যানেলটি ফিলিস্তিনের প্রতিবাদের খবর প্রকাশ করে তাদের বিভিন্নভাবে উস্কে দিচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বুধবার নেতানিয়াহু এমন একটি লেখা দিয়ে হুশিয়ারী দেন চ্যানেলটিকে।

তিনি লিখেছেন, ‘দীর্ঘদিন ধরে চ্যানেলটি বন্ধের জন্য চেষ্টা করছেন কিন্তু অপর্যাপ্ত আইনি কাঠামোর কারণে পারছিলেন না। আল-জাজিরাকে শুধু টেম্পল মাউন্টের আশেপাশে সহিংসতা ছড়ানোর অভিযোগ বন্ধ করা যায় না। এর আগেও আইন শৃঙ্খলা বাহিনীর কাছে জেরুজালেমে আল-জাজিরা চ্যানেলটি বন্ধের জন্য আবেদন করেছিলাম। যদিও আইনি ব্যাখ্যার কারণে এটি করা যায়নি। আর এখন চ্যানেলটি বন্ধে দরকার হলে নতুন আইন করবো। ’

আল-আকসা মসজিদের বাহিরে নতুন নিরাপত্তা ব্যবস্থার প্রতিবাদে ফিলিস্তিনিদের বিক্ষোভ দমাতেই গণমাধ্যমকে এমন হুমকি দিলেন নেতানিয়াহু বলে মনে করছেন অনেকে।ইসরায়েল দাবি করেছে, গত সপ্তাহে দুই পুলিশ কর্মকর্তার ওপর হামলা চালিয়ে তাদের নিহত করার ঘটনায় এমন নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এই নিরাপত্তার অংশ হিসেবে মসজিদ প্রাঙ্গণে মেটাল ডিটেক্টর ও সিসি ক্যামেরা বসিয়েছিল ইসরাইয়েল। তবে এটি কোনভাবেই মেনে নেয়নি ফিলিস্তিনিরা। তারা এর প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়ে এবং মসজিদটির বাহিরে নামাজ আদায় করতে থাকে। প্রায় দুই সপ্তাহ পর বৃহস্পতিবার সকল ধরনের নিরাপত্তা সরঞ্জাম প্রত্যাহার করলো ইহুদি রাষ্ট্র ইসরায়েল।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন