ভিসা ছাড়াই কাতার যেতে পারবেন ৮০ দেশের নাগরিক

  12-08-2017 03:44PM


পিএনএস ডেস্ক: বিশ্বের ৮০টিরও বেশি দেশের নাগরিকরা ভিসা ছাড়াই এখন থেকে কাতার যেতে পারবেন বলে জানিয়েছেন রাষ্ট্র-পরিচালিত কাতার এয়ারওয়েজে গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা আকবর আল বকার।

মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী এই দেশটি ঘোষণা দিয়েছে যে, ভিসার পরিবর্তে অধিকার বা দাবি পরিত্যাগ করা হবে এবং পরিষেবার জন্য কোন প্রকার মাশুল নেয়া হবে না।

বকার জানান, এই পরিবর্তনটি অবিলম্বে কার্যকর করা হবে। এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের লোকেরা এখন থেকে কোনো ধরনের কাগজপত্র, পেমেন্ট বা ভিসা ছাড়াই কাতারে প্রবেশ করতে সক্ষম হবেন।

তিনি জানান, ৩৩টি দেশের দর্শণার্থীরা ৯০ দিন পর্যন্ত দেশটিতে থাকতে পারবেন। এছাড়া রাশিয়া ও চীনসহ অন্যান্য ৪৭টি দেশের নাগরিকরা ভিসা ছাড়াই ৩০ দিনের জন্য কাতার থাকতে পারবেন।

পূর্বেই ভিসা আবেদন করার পরিবর্তে এই ৮০টি দেশের নাগরিকরা কাতারে পৌঁছানোর পর ভিসার দাবিত্যাগ প্রাপ্ত হবেন।

কাতারের পর্যটন ও অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বুধবার তাদের এই ইমিগ্রেশন রুলস শিথিল করার কথা জানান। তাদের এই প্রদক্ষেপ কাতারকে এই অঞ্চলের সবচেয়ে উন্মুক্ত দেশে পরিণত করবে বলে কর্মকর্তারা জানান।

এই পরিবর্তন এক ঐতিহাসিক সময়ে কাতারের দৃষ্টিভঙ্গিকে প্রতিফলিত করে উল্লেখ করে বকার বলেন, ‘এই অঞ্চলের কিছু দেশ তাদের আকাশ ও সীমান্ত বন্ধ করার জন্য প্রদক্ষেপ নিয়েছে, তবে এর পরিবর্তে কাতার তার সব সীমান্তে বিশ্বের সব প্রান্তের দর্শণার্থীদের স্বাগত জানায়।’

২০৩০ সালের মধ্যে প্রতিবছর ৭ মিলিয়ন পর্যটককে স্বাগত জানানোর পরিকল্পনা হাতে নিয়েছে উপসাগরীয় দেশটি। ভিসানীতির এই পরিবর্তনের ফলে দেশটিকে তার প্রত্যাশিত লক্ষ্যে পৌঁছতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।

এটি সৌদি আরব, বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বে অবরোধ সৃষ্টির বিষয়টিকেও প্রতিফলিত করছে। প্রতিবেশি দেশগুলোর এই প্রদক্ষেপকে ‘আন্তর্জাতিক আইনের অবৈধ লঙ্ঘন’ বলে বকার অভিহিত করেন।

যে ৩৩টি দেশের নাগরিকরা কাতারে ভিসার ছাড়াই ৯০ দিন থাকতে পারবে সেগুলো হল:

অস্ট্রিয়া, বাহামা, বেলজিয়াম, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যাণ্ড, ফ্রান্স, জার্মানি, গ্রীস, হাঙ্গেরি, আইসল্যাণ্ড, ইতালি, ল্যাটভিয়া, লিচেনস্টেইন, লিথুনিয়া, লাক্সেমবার্গ, মালটা, নেদারল্যান্ডস, নরত্তয়ে, পোল্যান্ড, পর্তুগাল, রুমানিয়া, সিসিলি, শ্লোভাকিয়া, স্লোভানিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড এবং তুরস্ক।

এবং যে ৪৮টি দেশের নাগরিকরা কাতারে ভিসার ছাড়াই ৩০ দিন থাকতে পারবে সেগুলো হল:
এ্যান্ডোরা, আর্জেণ্টিনা, অস্ট্রেলিয়া, বেলারুশ, বলিভিয়া, ব্রাজিল, ব্রুনেই, কানাডা, চিলি, চীন, কলম্বিয়া, ইকোয়েডর, পানামা, কোস্টারিকা, জর্জিয়া, গায়ানা, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, আয়ারল্যাণ্ড, জাপান, কাজাকস্থান, লেবানন, আজারবাইজান, ম্যাসাডোনিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মেক্সিকো, মোলদোভা, মোনাকো, নিউজিল্যান্ড, প্যারাগুয়ে, পেরু, রাশিয়া, সান মারিনো, সিঙ্গাপুর, দক্ষিন আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, সুরিনাম, কিউবা, থাইল্যান্ড, ইউক্রেন্, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, ভ্যাটিকান সিটি এবং ভেনেজুয়েলা। সূত্র: এনপিআর ওআরজি

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন