কুর্দিস্তানের গণভোট মার্কিন-ইসরাইলি ষড়যন্ত্রের ফসল: সাফাভি

  26-09-2017 10:50AM


পিএনএস ডেস্ক: ইরাককে বিভক্ত করার লক্ষ্যে ইহুদিবাদী ইসরাইল ও যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র বাস্তবায়নের অংশ হিসেবে কুর্দিস্তানে বহু বিতর্কিত গণভোট অনুষ্ঠিত হয়েছে। এমন মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নেতার সিনিয়র সামরিক উপদেষ্টা মেজর জেনারেল ইয়াহিয়া রাহিম সাফাভি।

ইরাক থেকে কুর্দিস্তান বিচ্ছিন্ন হয়ে গেলে কুর্দি জনগোষ্ঠীকে এর ফল ভোগ করতে হবে বলেও সতর্ক করে দিয়েছে তেহরান।

মেজর জেনারেল ইয়াহিয়া রাহিম সাফাভি বলেন, ইরাক ও সিরিয়ায় উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী আইএসের পতনের পর এই গণভোট মধ্যপ্রাচ্যে নতুন করে উত্তেজনা বাড়াবে।

ইরাকের কেন্দ্রীয় সরকারের প্রচণ্ড বিরোধিতা সত্ত্বেও সোমবার পূর্ব-নির্ধারিত গণভোটের আয়োজন করে কুর্দিস্তানের আঞ্চলিক সরকার। এ ছাড়া, ইরাকের তিন প্রতিবেশী দেশ ইরান, তুরস্ক ও সিরিয়াসহ আন্তর্জাতিক সমাজে এ গণভোট স্থগিত রাখার জন্য কুর্দিস্তান স্ব-শাসিত সরকারের প্রেসিডেন্ট মাসুদ বারজানির প্রতি আহ্বান জানিয়েছিল। এখনো এ গণভোটের ফল ঘোষিত হয়নি।

জেনারেল সাফাভি বলেন, কুর্দিস্তানের জনগণ ইরাক থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পক্ষে ‘হ্যা’ ভোট দিলেও দেশটির সরকার, সংসদ ও পার্লামেন্ট সে সিদ্ধান্ত বাস্তবায়ন করতে দেবে না। ইরাকের কুর্দিস্তান থেকে উড্ডয়নকারী ও কুর্দিস্তানগামী সব বিমানের জন্য ইরানের আকাশসীমা নিষিদ্ধ করার মাধ্যমে তেহরান সুস্পষ্টভাবে ওই গণভোটের বিরোধিতার কথা জানিয়ে দিয়েছে বলে তিনি উল্লেখ করেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন