২৭ বছর পর ইরাকে সৌদি

  

পিএনএস ডেস্ক: সৌদি আরবের একটি বাণিজ্যিক বিমান বুধবার ইরাকের রাজধানী বাগদাদে অবতরণ করেছে। গত ২৭ বছরের মধ্যে এই প্রথম কোনো সৌদি বিমান ইরাকে অবতরণ করল। সৌদি আরব ইরাকের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়ার পর দুই দেশের মধ্যে বিমান চলাচল শুরু হলো। ইরাকের যোগাযোগ মন্ত্রণালয় এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে। খবর সৌদি গ্যাজেটের।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে প্রথম সৌদি বিমানকে স্বাগত জানানো হয়েছে। এতে করে ২৭ বছরের দীর্ঘ বিরতি শেষ হলো। বাগদাদে অবতরণ করা বিমানটি সৌদি কোম্পানি ফ্লাইনাসের বিমান।
এক বিবৃতিতে ফ্লাইনাসের পক্ষ থেকে জানানো হয়েছে, সৌদি আরব এবং ইরাকের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন এবং দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্ব বহন করছে বিমানের এই ফ্লাইট।

ইরাকি কর্মকর্তারা বলেছেন, সৌদি কোম্পানি ফ্লাইনাস ইরাকের কয়েকটি শহরে ফ্লাইট চালুর পরিকল্পনা গ্রহণ করেছে। সৌদি আরবের অভ্যন্তরে কোম্পানিটি ব্যাপক প্রতিযোগিতার মুখে পড়েছে। আয় বৃদ্ধির জন্য কোম্পানিটি ইরাকে ফ্লাইট চালু করছে।

ইরাকের তৎকালীন প্রেসিডেন্ট সাদ্দাম হুসেইন ১৯৯০ সালে কুয়েত আক্রমণ করার পর থেকে প্রতিবেশি দেশ ইরাক ও সৌদি আরবের মধ্যে কোনো বিমান চলাচল করেনি।

সৌদি আরবের অনেকেই জিয়ারতের জন্য ইরাকের ধর্মীয় নগরীগুলো সফর করতে চান। এ কারণে সৌদি আরব কোনো ধরনের জটিলতা সৃষ্টি না করলে বিমান সংস্থাটি অনেক যাত্রী পাবে বলে ধারণা করা হচ্ছে। সৌদি আরব ইরাকে তৎপর সন্ত্রাসীদেরকে সব ধরনের সহযোগিতা দিচ্ছে বলে অভিযোগ রয়েছে। একই অভিযোগ গত বছর তৎকালীন সৌদি রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছিল ইরাক সরকার।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech