সৌদি আরবে মরুভূমির নিচে সন্ধান মিলল বিশাল সম্পদের!‌

  

পিএনএস ডেস্ক:সৌদি আরবের কাজাখিস্তানের মাটি থেকে পাওয়া গেল রহস্যময় বেশকিছু পাথর। শিক্ষানবিশ এবং পেশাদার প্রত্নতাত্ত্বিক বিশারদরা এই রহস্যজনক পাথর আবিষ্কার করেছেন।

উপগ্রহ ফেরত কিছু ছবি দেখে প্রথমে এই সম্পদের খোঁজ করা শুরু হয়। প্রায় ১ বছর ধরে চলে খোঁজ। অবশেষে মিলল সাফল্য।

৪০০টি রহস্যজনক পাথর খুঁজে পাওয়ার পর প্রত্নতাত্ত্বিকরা বললেন, রহস্যময় পাথরগুলি হল আরব মরুভূমির দরজা। যা হাজার বছর আগে তৈরি করেছিল কিছু ভ্রাম্যমান আদিবাসিরা। আর এখান থেকে পাওয়া যেতে পারে বহু মূল্যবান সম্পদ।

প্রত্নতাত্ত্বিক তথা পশ্চিম অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড কেনেডি বলেন, ‘‌আমরা সৌদি আরবকে মরুভূমিই মনে করি। কিন্তু এখানে গবেষণায় জানা গেছে সেখানে প্রচুর প্রত্নতাত্ত্বিক ধন আছে এবং এটি চিহ্নিত করা প্রয়োজন। মাটির নীচে এত গভীরে তা রয়েছে যা ভাল করে দেখা যাচ্ছে না।

তবে উপগ্রহের মাধ্যমে একবার যদি তা দেখা যায় তার সৌন্দর্যই হবে আলাদা।’‌

প্রত্নতাত্ত্বিকরা গুগুল আর্থের সাহায্যে জানতে পেরেছেন, ঘুড়ির মত দেখতে কিছু ব্যবহার করত ওই ভ্রাম্যমান আদিবাসিরা। যা দেওয়াল চাপা পড়ে কোনও দুর্ঘটনার ফলে পাথরগুলি এভাবে রয়ে গেছে। যা পরীক্ষা করলে আরও তথ্য জানা যাবে। আপাত দৃষ্টিতে এগুলি রহস্যময় পাথর বলেই মনে হয়েছে।

এই বিষয়ে অধ্যাপক ডেভিড কেনেডি জানান, ‘‌আমরা যেতে চেয়েছিলাম সৌদি আরবে। ছবি তোলার জন্য। কিন্তু সেখানে যাওয়ার অনুমতি নেই। বাধ্য হয়েই গুগুল আর্থের সাহায্য নিতে হয়। তাতেই এই সাফল্য এসেছে।’‌

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech