সৌদি আরবে বিকিনি বিচ!

  19-03-2018 11:57AM

পিএনএস ডেস্ক:সৌদি আরবে ‘মধ্যপন্থী ইসলাম’ নীতি চালু হওয়ার পর থেকে দেশটিতে পরিবর্তনের হাওয়া বইছে। নারীদের স্টেডিয়ামে বসে খেলা দেখা, মেয়েদের গাড়ি চালানো, সিনেমা হলে সিনেমা দেখতে যাওয়ার মতো পরিবর্তন এসেছে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ক্ষমতায়। সম্প্রতি মেগা সিটি নির্মাণের কাজও শুরু করেছে সৌদি সরকার। সেই লক্ষ্যে সৌদি আরবে পর্যটকদের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে দেশটির কর্তৃপক্ষ।

এরই জের ধরে এবার ইউরোপিয়ান দেশগুলোর মতো বিকিনি বিচ তৈরী হচ্ছে সৌদি আরবে। এই বিকিনি বিচে নারীরা বিকিনি পরে সানবাথ উপভোগ করতে পারবেন। যে দেশে নারীরা বোরখা ছাড়া বের হতে পারে না সে দেশে এখন বিকিচি বিচ নির্মাণ হবে।

অথচ গতবছর এক তরুণীকে দণ্ডিত করা হয়েছিল মিনিস্কার্ট পরে শুটিং করার অপরাধে, একারণে এই বিকিনি বিচের ঘোষণাটা আরও বিস্ময় হয়ে এসেছিল সবার কাছে।

গত আগস্টে এই ‘রেড সি রিসোর্ট’ পরিকল্পনার খসড়া বানানো হয়েছিল, এখন ডিজাইন আর কাগজ-কলমের হিসাব-নিকাশ চলছে, চলবে আরও কিছুদিন। পুরোদমে কাজ শুরু হবে ২০১৯ সালে। সৌদি আরবের উত্তর-পশ্চিম অংশে লোহিত সাগরের তীরে বড়সড় জায়গা নিয়ে তৈরী করা হচ্ছে এটি। ইউরোপিয়ান পর্যটকদের ঢলটা ধরার চেষ্টা করছে সৌদি আরব সরকার, সেকারণেই দেশকে পর্যটনবান্ধব করার পরিকল্পঞ্জা নেয়া হয়েছে। ইউরোপিয়ান পর্যটকেরা তো নিশ্চয়ই বিচে এসে বোরখা পরে ঘুরবেন না, আর একারণেই এই ‘রেড সি রিসোর্টে’র সৈকতে আইন-কানুনও শিথিল করা হচ্ছে। আবুধাবীর আদলেই একটা আলাদা পর্যটন জোন তৈরী করতে চাইছে সৌদি সরকার, ‘রেড সি রিসোর্ট’ সেই পরিকল্পনার সবচেয়ে বড় অংশ।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ইউরোপ-আমেরিকার যেকোন সমুদ্র সৈকতের মতোই পর্যটকেরা এখানে সংক্ষিপ্ত পোষাক পরতে পারবেন। টেলিগ্রাফ জানিয়েছে, এই রিসোর্টের সৈকতে আন্তর্জাতিক আইন বলবৎ থাকবে, সৌদি আরবের নিজস্ব আইনকানুন আখানকার জন্যে নয়।। তবে এই সুযোগটা শুধু রিসোর্ট সংলগ্ন এলাকার জন্যে প্রযোজ্য হবে বলেই জানা গেছে।

এদিকে,বিশ্ব বাজারে তেলের দাম কমে যাওয়া সৌদির অর্থনীতিতে বড় ধাক্কা এসেছে। সেটি সামাল দিতে সৌদি সরকার এ ধরনের উদ্যোগ নিয়েছে বলেও মনে করছেন অনেকে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন