ফের নোট সংকটে ভারত

  

পিএনএস ডেস্ক: ভারতে ফের নগদ অর্থের সংকটে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। তারল্য সঙ্কটের কারণে মধ্যপ্রদেশ ছাড়াও অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, কর্নাটক ও বিহারের অটোমেটেড টেলার মেশিনগুলোর (এটিএম) সামনে কয়েকদিন ধরেই দেখা যাচ্ছে দীর্ঘ লাইন।

টাকা তুলতে গিয়ে এমন ভোগান্তি এবারই প্রথম নয়। এই চিত্র ১৭ মাস আগে ভারতের নরেন্দ্র মোদি সরকারের নোটকাণ্ডের ঘটনা মনে করিয়ে দেয়।

অবৈধ অর্থের লেনদেন রুখতে মোদি সে সময় হঠাৎ এক হাজার ও ৫০০ রুপির পুরনো নোট নিষিদ্ধ ঘোষণা করে তা বাজার থেকে তুলে নেন। এদে ভারতের বাজারে থাকা মোট অর্থের ৮৬ শতাংশই ছিল ওই ধরনের নোট। সেবারও রাজ্যে রাজ্যে নগদ টাকার জন্য হাহাকার পড়ে গিয়েছিল।

সে সময় ভারতীয়রা নিষিদ্ধ হওয়া প্রায় সব নোটই ব্যাংকে জমা দিয়েছিল, যার পরিমাণ ২৪০ বিলিয়ন ডলারের কাছাকাছি। মোদি সরকার যে যুক্তিতে সে সময় নোট নিয়ে ওই কাজ করেছিল, তার প্রায় কিছুই বাস্তবায়িত হয়নি। অর্থনীতিবিদরা সেটাকে এখন অনেকেই ‘বিরাট বড় ব্যর্থতা’ হিসেবে বর্ণনা করেন।

ভারতীয়রা ডিজিটাল লেনদেনের বদলে ফের নগদ লেনদেন বাড়িয়ে দিয়েছে। দ্রুত বাড়তে থাকা অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে নগদ অর্থের সরবরাহ হচ্ছে না বাজারে। ফলে মোদির সেই নোটকাণ্ডের পর নতুন সংকট সৃষ্টি হয়েছে দেশটির অর্থনীতিতে।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech