নতুন উত্তেজনা ভারত-চীনের

  


পিএনএস ডেস্ক: ভারতের সীমান্ত ঘেঁষে আবহাওয়া স্টেশন তৈরি করে নতুন করে উত্তেজনা সৃষ্টি করেছে চীন। ভারত–তিব্বত সীমান্তে চীন গড়েছে আবহাওয়া স্টেশন। তিব্বতের এমন দূর্গম এলাকার ইউমাই শহরে আবহাওয়া স্টেশন তৈরি নিয়ে প্রশ্ন তুলেছে ভারত।

তবে চীনের সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের দাবি, তিব্বতের শানান এলাকায় আবহাওয়ার গতিবিধি বুঝে কাজ করতে সুবিধা হবে সীমান্তে নিযুক্ত চীনা সেনাদের। এছাড়া পরিবহন ক্ষেত্রে কাজ করতে সহজ হবে।

ইউমাইয়ের এ স্টেশনের কর্মকর্তা তাশি নরবু বলেন, এ স্টেশন থেকে আবহাওয়ার অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। এলাকার তাপমাত্রা, বায়ুচাপ, জলীয় বাস্প ও হাওয়ার গতিবিধি বিষয়ে খবর দেবে এই স্টেশন।

ভারতের দাবি, মুখে এক কথা বলা বললেও মূলতঃ অরুণাচল প্রদেশের সীমান্ত লাগোয়া স্থানীয় আবহাওয়ার গতিবিধি বুঝেই চীনের সেনা সেখানে ঘাঁটি গড়বে। কারণ সীমান্তে নিযুক্ত দুইদেশের সেনার কাছে নজরদারি চালানো সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হয়ে দাঁড়িয়েছে।

তাই ইউমাই শহরে এই স্টেশন তৈরি করে ভারতকে কূটনৈতিক স্তরে চাপে রাখতে চাইছে বেজিং। ভারতের কূটনৈতিক মহলও মনে করছেন এটা ভারতের উদ্দেশ্যে চীনের ছুঁড়ে দেওয়া চ্যালেঞ্জ।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech