রাশিয়ায় প্রাণঘাতী মেরু ভালুকদের হত্যার আবেদন খারিজ

  13-02-2019 01:58PM

পিএনএস ডেস্ক : মেরু ভালুকের তাণ্ডবে রীতিমতো অতিষ্ঠ রাশিয়ার নোভায়া জেমলিয়া দ্বীপে। আতঙ্কের জেরে রাশিয়ার ওই দ্বীপে শনিবার জরুরি অবস্থাও জারি করা হয়। কয়েক ডজন আক্রমণাত্মক মেরু ভালুকগুলো হয়ে উঠছে প্রাণঘাতী। তা সত্বেও এসব মেরু ভালুক হত্যায় কড়া ব্যবস্থা নিচ্ছে রাশিয়া।

সম্প্রতি উত্তরপূর্ব রাশিয়ার নোভায়া জেমলিয়া অঞ্চলে মেরু ভালুকদের হামলা বাড়ছে। এই দ্বীপাঞ্চলটি মেরু প্রদেশ সংলগ্ন। প্রায় ৩০০০ মানুষের বাস।

স্থানীয়রা জানান, হিংস্র ভালুকরা যে কোনো বাড়ি বা বদ্ধ জায়গা দেখলেই ঢুকে পড়ছে। তারপর শুরু হচ্ছে তাণ্ডব। তীব্র ধারাল দাঁতের এক কামড়েই রক্তাক্ত করে ফেলছে মানুষকে। দিনের পর দিন তাদের উপদ্রব বাড়ছেই।

স্থানীয় প্রশাসনের এক কর্মকর্তা জানান, ‘ডিসেম্বর থেকে ওই ভালুকদের যাতায়াত বেড়েছে। প্রতিদিন গড়ে ৬ থেকে ৮টি মেরু ভালুক লোকালয়ে চলে আসে। খাবারের জন্য নিজেদের মধ্যে মারামারি করে। সেইসঙ্গে মানুষের ওপরও হামলা চালায়। আমরা বাড়ি থেকে বেরোতে ভয় পাচ্ছি। এমনকি ছেলেমেয়েদের স্কুলে পাঠাতেও আতঙ্কে ভুগছি। কখন ওরা কার উপর হামলা করে।’

স্থানীয় প্রশাসনও এনিয়ে উদ্বিগ্ন। একমাত্র সমাধান হিসেবে তারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছিলেন, নাগরিক নিরাপত্তার স্বার্থে আক্রমণকারী মেরু ভালুকদের লোকালয়ে দেখলে, গুলি করে মেরে ফেলার অনুমতি দেওয়া হোক। কিন্তু সেই আবেদন খারিজ করে দিয়েছে রুশ সরকার। জানানো হয়েছে, কোনো মেরু ভালুককে হত্যা করা হবে না। রাশিয়ার অন্যতম দুর্লভ এবং বিশেষ সম্পদ এই মেরু ভালুকের দল। তাই তাদের ওপর কোনো রকম আঘাত নয়।

বিকল্প হিসেবে পুতিন প্রশাসন অবশ্য নোভালা জেমলিয়া দ্বীপের নাগরিক নিরাপত্তা বাড়িয়েছে। মোতায়েন করা হয়েছে প্রচুর সেনাবাহিনী, নিরাপত্তাবাহিনী। তারা মেরু ভালুকের হামলা থেকে বাসিন্দাদের রক্ষা করবে।

পরিবেশবিজ্ঞানীদের মতে, বিশ্বউষ্ণায়নের জন্য আর্কটিক বলয়ের বরফ গলছে। স্থান সংকুলান হচ্ছে সেখানকার একমাত্র বাসিন্দা মেরু ভালুকদের। জীবনের তাগিদেই তাদের লোকালয়ে আগমন। এটাও অভিযোজনের একটা অংশ। রাশিয়ার নোভায়া জেমলিয়া দ্বীপে এখন বাস্তবিকই চলছে মানুষ আর মেরু ভালুকের জীবনযুদ্ধ।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন