‘ইরান সকল প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে চায়’

  

পিএনএস ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, এই অঞ্চলের উন্নয়নের স্বার্থে সকল প্রতিবেশীর সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে তার দেশ প্রস্তুত রয়েছে।

আজ (রোববার) ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বুশেহ শহরে এক বিশাল জনসভায় দেয়া ভাষণে প্রেসিডেন্ট রুহানি বলেন, সকল প্রতিবেশির সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে আমরা প্রস্তুত আছি।

রুহানি বলেন, "প্রতিবেশী কাতার, ওমান, তুরস্ক আজারবাইজান, তুর্কেমিনিস্তান, আফগানিস্তান এবং পাকিস্তানের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক রয়েছে। আমরা অন্যান্য প্রতিবেশী দেশের সঙ্গেও একই ধরনের সম্পর্ক প্রতিষ্ঠা করতে চাই।" তিনি আরো বলেন, "সম্পর্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে ইরান এটা বিবেচনা করবে না যে প্রতিবেশী দেশ শিয়া-সংখ্যাগরিষ্ঠ নাকি সুন্নী-সংখ্যাগরিষ্ঠ, তারা পারস্য উপসাগরে উত্তরে নাকি দক্ষিণে অবস্থিত। আমাদের লক্ষ্য এ অঞ্চলের সার্বিক উন্নয়ন দিকে মনোযোগ দেয়া।"

প্রেসিডেন্ট রুহানি বলেন, তার দেশের জনগণের ওপর আমেরিকা এবং ইহুদিবাদী ইসরাইলসহ কিছু প্রতিক্রিয়াশীল আঞ্চলিক দেশের চাপ সত্ত্বেও ইরান নির্দিষ্ট লক্ষ্য ও পথে এগিয়ে যাবে এবং সামনের দিনগুলোতে সকল প্রতিবেশীর সঙ্গে সম্পর্ক আরো জোরদার করতে প্রচেষ্টা গ্রহণ করবে। রুহানি ভাষণে তার সাম্প্রতিক ইরাক সফরের কথা উল্লেখ করেন এবং তেহরান-বাগদাদ সম্পর্ককে 'উদাহরণসরূপ' হিসেবে প্রশংসা করেন।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech