নাইজেরিয়ায় রোজার মাসে জনসম্মুখে খাওয়ায় আটক ৮০

  



পিএনএস ডেস্ক: উত্তর নাইজেরিয়ার কানো রাজ্যে পবিত্র রমজান মাসে দিনের বেলায় জনসম্মুখে খাওয়ায় ৮০ জনকে সীমিত সময়ের জন্য আটক করেছে দেশটিতে হিসবাহ নামে পরিচিত ইসলামিক শরিয়া পুলিশ।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানায় বিবিসি বাংলা। এতে বলা হয়, রমজানে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত মুসলিমদের যেকোনো ধরনের খাবার বা পানীয় গ্রহণ থেকে বিরত থাকার কথা।

উত্তর নাইজেরিয়ার যে রাজ্যগুলোতে ২০০০ সালের পর থেকে ইসলামি শরিয়া আইন কার্যকর হয়, কানো সেগুলোর একটি। দেশটিতে ধর্মনিরপেক্ষ আইনের পাশাপাশি শরিয়া আইন আংশিকভাবে কার্যকর আছে।

কানো রাজ্যের হিসবাহ মুখপাত্র আদামু ইয়াহইয়া বিবিসিকে জানান, আটক হওয়া ব্যক্তিদের সবাই মুসলিম ছিলেন। এই ধরনের অভিযানে কর্তৃপক্ষ অমুসলিমদের লক্ষ্যবস্তু করে না।

তিনি বলেন, আটক হওয়া ব্যক্তিদের কয়েকজন জানিয়েছেন যে তারা রমজানের চাঁদ নিজে না দেখায় রোজা পালন করেন না। অন্যরা অসুস্থতাকে রোজা না রাখার কারণ হিসেবে উল্লেখ করেছেন।

কর্তৃপক্ষের দাবি, তাদের যুক্তি ভিত্তিহীন। ইয়াহইয়া বলেন, প্রথমবার আইন ভাঙায় তাদেরকে সতর্ক করে ছেড়ে দেয়া হয়েছে। এরপর তারা ধরা পড়লে তাদেরকে আদালতে পাঠানো হতে পারে।

যে মুসলিমরা রোজা রাখেন না, তাদের বিরুদ্ধে রমজান মাসজুড়ে এই ধরনের অভিযান চলবে বলে হিসবাহ’র পক্ষ থেকে জানানো হয়েছে।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech