অস্ট্রেলিয়ায় দাবানল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা ঘোষণা

  11-11-2019 02:12PM

পিএনএস ডেস্ক:অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডিব্লিউ) ও কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যে বৈরি আবহাওয়ায় ভয়ঙ্করভাবে দাবানলে ছড়িয়ে পড়ায় সোমবার (১১ নভেম্বর) জরুরি অবস্থা জারি করা হয়েছে।

ইতোমধ্যে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে নিউজিল্যান্ড থেকে ফায়ার সার্ভিস কর্মীরা অস্ট্রেলিয়ায় আসতে শুরু করেছেন। গত তিন দিন ধরে এ দুটি অঙ্গরাজ্যে ১২০টিরও বেশি দাবানল ছড়িয়ে পড়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, এখন পর্যন্ত দাবানলে তিনজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এছাড়া ঘরবাড়ি ও এলাকাছাড়া হয়েছে কয়েক হাজার মানুষ।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, আগামীকাল মঙ্গলবার নাগাদ সিডনি ও আশপাশের এলাকায় এই দাবানল ছড়িয়ে পড়তে পারে।

এরইমধ্যে এনএসডিব্লিউয়ে দাবানলে অন্তত ৯ লাখ ৭০ হাজার হেক্টর ফসলি জমি পুড়ে ছাই হয়ে গেছে। দেড় শতাধিক ঘরবাড়ি ভস্মীভূত হয়েছে। শত শত স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। কুইসল্যান্ডেও প্রায় ৯টির মতো বাড়ি পুড়ে গেছে। অনেকেই আশ্রয়কেন্দ্রে রাত কাটাচ্ছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, দাবানল নিয়ন্ত্রণে এই দুই অঙ্গরাজ্যে প্রায় ১ হাজার ৩০০ অগ্নি নির্বাপণ কর্মী একযোগ কাজ করে যাচ্ছেন। তাদের সঙ্গে যোগ দিচ্ছেন নিউজিল্যান্ডের ফায়ার সার্ভিস কর্মীরা। দ্রুতই সেনা মোতায়েন করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার এনএসডিব্লিউ’র মুখ্যমন্ত্রী গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান জানিয়েছেন, এই পরিস্থিতিতে সবাইকে সতর্ক থাকতে হবে। যে যেখানেই থাকুন না কেন পরিস্থিতি বুঝে নিজেদের নিরাপদে রাখতে হবে।

দাবনলে হতাহতদের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন অজি প্রধানমন্ত্রী স্কট মরিসন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন