এনআরসি করতে এলে মেরে তাড়াব, বাম নেতার হুঁশিয়ারি

  13-12-2019 09:39AM


পিএনএস ডেস্ক: “এনআরসি করতে পাড়ায় ঢুকলে মেরে তাড়াব।” নাগরিকত্ব সংশোধনী বিল, ২০১৯ (সিএবি) নিয়ে বুধবার এমনই মন্তব্য করলেন সিপিআইএম নেতা শ্যামল চক্রবর্তী।

একই সুর সিপিএমের পলিটব্যুরো সদস্য মুহম্মদ সেলিমেরও। নাগরিকত্ব বিল (সংশোধনী) নিয়ে উত্তাল গোটা দেশ। অগ্নিগর্ভ হয়ে রয়েছে উত্তর-পূর্ব ভারত। এর মধ্যে এই বিতর্কিত বিলের বিরুদ্ধে সরব হয়ে উঠেছে বিভিন্ন রাজনৈতিক দল।

ইতোমধ্যে লোকসভা ও রাজ্য সভায় পাস হয়ে গেছে নাগরিকত্ব সংশোধনী বিল। বিল পেশের পর থেকে উত্তাল রাজ্যসভা। এই পরিস্থিতিতে নাগরিকত্ব সংশোধনী বিল ও এনআরসির বিরুদ্ধে প্রতিবাদে সুর চড়াল বামেরাও। ইতোমধ্যেই একাধিক এনআরসি বিরোধিতাসহ একাধিক দাবিতে লংমার্চ করেছেন তারা। জেলায় জেলায় আন্দোলন গড়ে তুলেছে বামেরা। মিটিং-মিছিল কিছু বাদ নেই। এবার সরাসরি কেন্দ্র সরকারকে চ্যালেঞ্জ করল বামেরা।

এদিন, নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে কেন্দ্র সরকারের বিরুদ্ধে তোপ দাগেন সিপিআইএম পলিটব্যুরো সদস্য মুহম্মদ সেলিমও। ক্ষোভ নিয়ে তিনি বলেন, “দুটো জনগোষ্ঠী একসঙ্গে পাশাপাশি থাকতে পারে না, জিন্না-সাভারকাররা তো এটাই বলেছিলেন। এরা ধর্মীয় উন্মাদনার ভিত্তিতে দেশভাগ করতে চাইছে।”

তিনি আরও বলেন, “বাংলাদেশ, পাকিস্তান থেকে এটাই তো আমদানি করা হল। ওরা জাতিভিত্তিক গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চাইছে। দেশের মধ্যে দেশ, ঘরের মধ্যেয ঘর করতে চাইছে। আর শুধুমাত্র ভোটব্যাংকের স্বার্থে এটা করতে চাইছে।”

তবে এদিন শুধু মহম্মদ সেলিম নন। সুর চড়িয়েছেন সিপিআইএম নেতা শ্যামল চক্রবর্তীও। তার কথায়, “বিজেপি কর্মীরা এন‌আরসি তালিকা করতে গেলে, আমাদের কমরেডরা পাড়ায় ঢুকতেই দেবে না। মেরে তাড়িয়ে দেব।”

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন