সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিশিষ্টজনদের ভিডিওবার্তা

  


পিএনএস ডেস্ক: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে প্রতিবাদমূলক একটি ভিডিও ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে অনলাইনে। ভিডিওতে অংশ নিয়ে সিএএ-র বিরুদ্ধে সরব হয়েছেন কলকাতার স্বনামধন্য অভিনেতা সব্যসাচী চক্রবর্তী থেকে সুমন মুখোপাধ্যায়, ধৃতিমান চট্টোপাধ্যায় থেকে স্বস্তিকা মুখোপাধ্যায়।

সপ্তাহ দুয়েক আগেই দেশ জুড়ে ভাইরাল হয়েছিল লেখক বরুণ গ্রোভারের একটা ভিডিও। হাম কাগজ নহি দিখায়েঙ্গে (আমরা কাগজ দেখাব না) সিএএ এবং এনআরসির বিরোধিতা করে বরুণ গ্রোভার আবৃত্তি করছিলেন সে ভিডিও। সেই কবিতারই ভাবানুবাদ করা হয়েছে বাংলায়। তার পরে অভিনেতা থেকে লেখক, নাট্য ব্যক্তিত্ব থেকে গায়ক- বাংলার সুশীল সমাজের এক ঝাঁক উজ্জ্বল মুখ ক্যামেরার সামনে দাঁড়িয়ে গলা মিলিয়েছেন সে কবিতায়।

সব্যসাচী, সুমন, ধৃতিমান, স্বস্তিকা ছাড়াও গায়ক রূপম ইসলাম, চলচ্চিত্র নির্মাতা তথা অভিনেত্রী কঙ্কনা সেনশর্মা, লেখক মনোরঞ্জন ব্যাপারী, অভিনেত্রী চিত্রাঙ্গদা- অনেককে দেখা গিয়েছে এই ভিডিওতে। ভিডিওর নির্মাতা চলচ্চিত্র পরিচালক রনি সেন বলেন, সিএএর বিরোধিতা তো দেশ জুড়েই চলছে। কিন্তু তার মাঝেও অনেকে এই বিরোধিতাকে রাজনৈতিক অভিসন্ধিমূলক হিসেবে দেখাতে চেয়েছেন। তাই আমাদের মনে হচ্ছিল যে, রাজ্যের সাধারণ মানুষকে বোঝানো দরকার, এই আন্দোলন কোনও নির্দিষ্ট রাজনৈতিক দলের নয়। বোঝানোর দরকার ছিল যে, কোনও রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত নন যারা, তাঁরাও স্বতঃপ্রণোদিত ভাবে সিএএর বিরোধিতা করছেন। সূত্র: আনন্দবাজার পত্রিকা



পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech