মোদির নিরাপত্তায় প্রতিদিনের খরচ ১.৬২ কোটি টাকা

  


পিএনএস ডেস্ক: ভারতে চলছে অর্থনৈতিক সংকট। আর এদিকে, দেশটি প্রধানমন্ত্রী মোদির জন্য প্রতিদিন এসপিজি নিরাপত্তায় খরচ হয় এক কোটি ৬২ লাখ টাকা। হিসাব করলে দেখা যাবে, প্রতি ঘন্টায় খরচ হয় ৬.‌৭৫ লক্ষ টাকা। আর মিনিটের হিসাবে ১১ হাজার ২৬৩ টাকা।

ভারতের জাতীয় সংবাদমাধ্যমে এই খবর প্রকাশ্যে আসার পরপরই জোর তোড়জোড় শুরু হয়ে গেছে দেশটির জাতীয় রাজনীতিতে। চলতি বছরের বাজেটে নরেন্দ্র মোদির নিরাপত্তার দায়িত্বে থাকা সেই স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)-এর জন্য বাজেটে বরাদ্দ বাড়ানো হলেও, সাধারণ জনগনের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশের আধুনিকীকরণ থেকে সীমান্তে পরিকাঠামোগত উন্নয়ন, বাজেট বরাদ্দ কমেছে।

ভারতের বিভিন্ন রাজ্যে চলা স্বরাষ্ট্র মন্ত্রালয়ের একাধিক প্রকল্পেও কমেছে বরাদ্দ। আর এই বরাদ্দ কমে যাওয়ার পরিমাণ প্রায় প্রায় হাজার কোটি টাকা। বাজেট নথি বলছে গত বছর এসপিজি'র জন্য যেখানে ৫৪০.১৬ কোটি টাকা বরাদ্দ হয়েছিল, এবার সেই বরাদ্দ বেড়ে দাঁড়িয়েছে ৫৯২.৫৫ কোটিতে। বৃদ্ধির পরিমাণ ৫২ কোটি টাকার কাছাকাছি।

তুল্যমূল্য বিচারে গতবারের চেয়ে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রালয়ের বাজেট এবার প্রায় দু’হাজার কোটি টাকা বেড়েছে। যার মধ্যে শুধু ৬০০ কোটি টাকা বেড়েছে আধা সামরিক খাতে। তুলনায় অর্থ বরাদ্দ কমেছে রাজ্য পুলিশের আধুনিকীকরণে। ওই খাতে গত বছরের তুলনায় প্রায় দেড়শো কোটি টাকা কম বরাদ্দ করা হয়েছে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech