সুখবর! সিডনি হাসপাতলে করোনা চিকিৎসায় ‘বড় সাফল্য’

  

পিএনএস ডেস্ক : সারা বিশ্ব কাঁপছে এক করোনাভাইরাসে। এখনো পর্যন্ত এই মারণ ভাইরাসের কোনো ওষুধ বা ভ্যাকসিন উদ্ভাবন করা সম্ভব হয়নি। তবে সুখবর নিয়ে এসেছে অস্ট্রেলিয়া। দেশটির নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্য দল এক ধরনের রক্ত পরীক্ষা আবিষ্কার করেছে। বলা হচ্ছে, সেই পরীক্ষার মাধ্যমে কমিউনিটি স্প্রেয়াড কমানো যেতে পারে।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, নিউ সাউথ ওয়েলসের (এনএসডাব্লিউ) স্বাস্থ্যবিষয়ক প্যাথলজি দল এই পরীক্ষা পদ্ধতি আবিষ্কার করে। সিডনির ওয়েস্টমেড হাসপাতালটির দলটির সেরোলজি টেস্ট বা রক্ত পরীক্ষায় শরীরের ভেতরে করোনা মোকাবেলায় যে অ্যান্টিবডি তৈরি হয় তা জানা যাবে। এই পরীক্ষার মাধ্যমে জানা যাবে, কোনো ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছে কি-না। করোনা থেকে সুস্থ হলেও জানা যাবে করোনায় আক্রান্তের ইতিহাস।

নিউ সাউথ ওয়েলসের পাবলিক হেলথ প্যাথলজির পরিচালক, অধ্যাপক ডমিনিক ডোয়ার বলেন, এই পরীক্ষাটি কোনো ব্যক্তির ব্যক্তিগত করোনা পরীক্ষা করার জন্য নয়। কিন্তু এই পরীক্ষার মাধ্যমে জনস্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞরা অনুসন্ধান করতে পারবেন কিভাবে কমিউনিটিতে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস।

করোনা কতো বিস্তরভাবে ছড়িযে পড়তে পারে তা জানা জরুরি। কতো জনের শরীরে করোনাভাইরাস রয়েছে তা জানাও জরুরি। এই বিষয়টি জানাতে পারলে করোনা মোকাবেলায় যেকোনো সিদ্ধান্ত নিতে সহজ হবে বলে জানিয়েছেন তিনি।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন