আল-আকসায় ৯ শতাধিক ইহুদির ‘তাণ্ডব’

  30-07-2020 05:15PM

পিএনএস ডেস্ক : জেরুজালেমের আল-আকসা মসজিদ ভবনে কয়েকশ ইহুদি প্রবেশ করেছে। বৃহস্পতিবার ইসরাইলের দখলদারী বাহিনীর সহায়তায় পবিত্র আল-আকসা মসজিদে প্রবেশ করে ইহুদিদের ধর্মীয় অনুষ্ঠান 'তালমূদীয়' উদযাপনের চেষ্টা করছিল। প্যালেস্টাইনের একটি সংবাদ সংস্থার বরত দিয়ে এই তথ্য জানায় আনাদোলু এজেন্সি।

শহরটির মুসলিম ও খ্রিস্টান পবিত্র স্থানগুলোর তদারকি দায়িত্বে রয়েছে জর্ডান পরিচালিত রিলিজিয়াস এন্ডোমেন্টস অথরিটি। সংস্থাটির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ইসরায়েল পুলিশের সঙ্গে প্রায় ৯২০ জন ইহুদি মসজিদ ভবনে প্রবেশ করেছে। তারা মসজিদটির আল মুঘারবাহ গেট দিয়ে প্রবেশ করে। সেখানে প্রবেশ করে তারা ধর্মীয় অনুষ্ঠান 'তালমূদীয়' উদযাপনের চেষ্টাও করে।

জেরুজালেমের আল-আকসা মসজিদ হলো মুসলিমদের তৃতীয় ধর্মীয় পবিত্র স্থান। সেখানে ইহুদিদের পবিত্র স্থান টেম্পল মাউন্ট রয়েছে বলে দাবি করে ইসরায়েলিরা। তাদের দাবি, এই স্থানটিতে রয়েছে ইহুদি ধর্মের প্রাচীন পবিত্র ভূমি।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় ইসরায়েল ইস্ট জেরুজালেম দখল করে নেয়। আর ওই স্থানটিতেই অবস্থান আল-আকসা মসজিদের। আন্তর্জাতিক সম্প্রদায় কখনই তাদের এই দখলকাণ্ডের স্বীকৃতি দেয়নি।

সূত্র: আনাদোলু এজেন্সি, পাকিস্তান ট্রিবিউন।

পিএনএস-জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন