আটক সেই চীনা সেনাকে ফেরত দিল ভারত

  


পিএনএস ডেস্ক: প্রতিশ্রুতি মতো আটক হওয়া চীনা সেনাকে ফেরত দিল ভারত। সোমবার সকালে লাদাখের চুমার-ডেমচক এলাকা থেকে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ওই সেনাকে আটক করে ভারতীয় সেনাবাহিনীর সদস্যরা।

প্রাথমিকভাবে ভারতীয় সেনাবাহিনী সোমবারই জানায়, ভারতীয় সীমানায় ঢুকে পড়া ওই চীনা সেনার নাম ওয়াং ইয়া লং। তার কাছে বেশকিছু সামরিক নথি পাওয়া গেছে বলে দাবি করে ভারতীয় বাহিনী। তবে বলা হয়, খুব সম্ভবত অনিচ্ছাকৃতভাবেই ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন তিনি।

সোমবার তাকে আটক করার পর পিএলএ’র ওই সেনাকে অক্সিজেন, খাবার এবং গরম পোশাক দেওয়া হয়। এমনকি তার চিকিৎসার ব্যবস্থাও করা হয় বলে জানায় ভারতীয় সেনাবাহিনী।

এরপরই আবার চীনা বাহিনীর পক্ষ থেকে খোঁজ-খবর নেওয়া শুরু হয়। পিএলএ’র পক্ষ থেকে ওই সেনা সদস্যকে কোথায় রাখা হয়েছে তা জানতে চাওয়া হয়।

ভারত জানায়, “প্রোটোকল মেনে চুশূল-মোল্ডো পয়েন্টে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) আটক সেনাকে চীনের হাতে তুলে দেওয়া হবে।” আর তেমনভাবে মঙ্গলবার রাতেই আটক হওয়া চীনা সেনাকে ফিরিয়ে দিল ভারত।

লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা সেনাবাহিনীর আগ্রাসনের পর থেকে উত্তপ্ত পরিস্থিতি রয়েছে ভারত-চীন সীমান্তে। গত কয়েকমাসে সীমান্ত উত্তেজনা কমাতে একের পর এক বৈঠক করেছে দুই দেশ।

কিন্তু এখনও পর্যন্ত সীমান্ত সমস্যা পুরোপুরি মেটানো সম্ভব হয়নি। একদিকে আলোচনা চলছে অন্যদিকে দুই দেশই যুদ্ধের জন্য তৈরি। দিন যত এগোচ্ছে সীমান্তের দু’দিকেই সেনা সমারোহ ও আগ্নেয়াস্ত্র মজুতের বহর বাড়ছে। সূত্র: দ্য ইকোনমিক টাইমস, পিএলএ ডেইলি

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন