সাইপ্রাস ভেঙে দু’টি রাষ্ট্র গঠনের প্রস্তাব এরদোয়ানের

  17-11-2020 12:28PM


পিএনএস ডেস্ক: সাইপ্রাসকে ভেঙে একটি গ্রিক প্রধান এবং আরেকটি তুর্কি প্রধান রাষ্ট্র গঠনের প্রস্তাব দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

রবিবার উত্তর সাইপ্রাস অভিযানের ৩৭তম বার্ষিকীতে সেখানকার বিতর্কিত সমুদ্রসৈকত ভারোশাতে যান তুর্কি প্রেসিডেন্ট। সেখানে তিনি সাইপ্রাসকে ভেঙে দু’টি পৃথক রাষ্ট্র গঠনের প্রস্তাব দেন তিনি।

তুরস্কের প্রেসিডেন্ট চান গ্রিকভাষীদের প্রধান্য থাকা অংশটি দক্ষিণ সাইপ্রাস ও তুর্কিদের প্রাধান্যের উত্তর সাইপ্রাস আলাদা দেশ হোক। তিনি বলেন, ‘সাইপ্রাসে মূলত দুই ধরনের মানুষ বাস করেন। দুইটি আলাদা গণতান্ত্রিক ব্যবস্থা আছে। তাই সার্বভৌমত্ব ও সাম্যের ভিত্তিতে দুটি আলাদা রাষ্ট্র গঠনের আলোচনা শুরু হোক।’

উল্লেখ্য, ১৯৭৪ সাল থেকে উত্তর সাইপ্রাস তুরস্কের দখলে। সেখানকার সরকার তুরস্কপন্থী। তবে শুধু তুরস্ক ছাড়া আর কোনো দেশ উত্তর সাইপ্রাসকে স্বীকৃতি দেয়নি।

সাইপ্রাসের একটি ভাগ আছে গ্রীসের দখলে। অন্যটি তুরস্কের দখলে। গ্রীসের দখলে লথাকা অংশ দক্ষিণ সাইপ্রাস নামে পরিচিত। তুর্কি দখলে থাকা অংশটি পরিচিত উত্তর সাইপ্রাস নামে। এই সমস্যা সমাধানে দেশটিতে দুইভাগে ভাগ করার প্রস্তাবনা দেন এরদোয়ান।

এদিকে এরদোয়ানের উত্তর সাইপ্রাস সফর ও তার মন্তব্য নিয়ে নতুন করে বিতর্ক সৃষ্টি হয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন