টিকার জরুরি অনুমোদন চেয়ে আজ আবেদন করছে ফাইজার

  

পিএনএস ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনে (এফডিএ) কোভিড-১৯ টিকা ব্যবহারের জরুরি অনুমোদন চেয়ে আজ শুক্রবার (২০ নভেম্বর) আবেদন জমা দেবে ফাইজার এবং বায়োএনটেক।

সংস্থাটি একটি বিবৃতিতে জানিয়েছে, তাদের টিকা বিএনটি১৬২ বি২ নামে পরিচিত। টিকাটি সম্ভবত ডিসেম্বরের মাঝামাঝিতে যুক্তরাষ্ট্রে উচ্চ-ঝুঁকি সম্পন্ন জনগোষ্ঠীর উপর ব্যবহার করা যাবে।

এফডিএ’তে জমা দেওয়ার আগে ফাইজার টিকার তৃতীয় ট্রায়ালের চূড়ান্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ শেষ করেছে। ২৭ জুলাই মার্কিন যুক্তরাষ্ট্রে এ ট্রায়াল শুরু হয়েছিল। এতে প্রায় ৪৩ হাজারের বেশি স্বেচ্ছাসেবী অংশ নেন।

এ সপ্তাহে মার্কিন ফার্মা জায়ান্ট ফাইজার ও তাদের জার্মান সহযোগী বায়োএনটেক চূড়ান্ত গবেষণায় টিকাটি ৯৫ শতাংশ সফল হয়েছে বলে দাবি করেছে। টিকা ব্যবহারের ফলে কোন পার্শ্ব-প্রতিক্রিয়া, এমনকি প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রেও সুরক্ষাজনিত কোন জটিলতা লক্ষ্য করা যায়নি।

ফাইজার আবেদনের সঙ্গে ১৫ থেকে ১৫ বছর বয়সী প্রায় ১০০ শিশুর সুরক্ষা ডাটাও জমা দিয়েছে।

ফাইজার সিইও আলবার্ট বাউর এক বিবৃতিতে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি হিসেবে বিশ্বকে করোনার টিকা সরবরাহ করা আমাদের জন্য এক গুরুত্বপূর্ণ মাইলফলক। এখন আমাদের কাছে টিকার কার্যকারিতা এবং সুরক্ষার সম্পূর্ণ চিত্র রয়েছে। এই টিকার সম্ভাবনা সম্পর্কে আত্মবিশ্বাসও রয়েছে।

এদিকে আমেরিকার আরেক ওষুধ কোম্পানি মর্ডানাও তাদের করোনাভাইরাসের টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল সম্পন্ন করেছে। কোম্পানিটি দাবি করেছে তাদের টিকা ৯৪ দশমিক ৫ শতাংশ করোনা থেকে সুরক্ষা দেবে। এ মাসেই তারা টিকা ব্যবহারের অনুমোদন চেয়ে আবেদন করবে।

সিএনএন’কে একটি সূত্র জানিয়েছে- ৮, ৯ ও ১০ ডিসেম্বর এফডিএ’র ভ্যাকসিন এবং এর সম্পর্কিত বায়োলজিক্যাল উপদেষ্টা কমিটি বাইরের বিশেষজ্ঞদের নিয়ে একটি গ্রুপ সভা করবে। সংস্থাটি ১০ ডিসেম্বর সভা শেষে টিকা ব্যবহারের জরুরি অনুমোদনের বিষয়ে একটি সিদ্ধান্ত দিতে পারে।

পিএনএস/এসআইআর

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন