ইরানের সঙ্গে আলোচনায় বসতে পিজিসিসি’র প্রতি কাতারের আহ্বান

  20-01-2021 11:41AM


পিএনএস ডেস্ক: কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মদ বিন আব্দুর রহমান আলে সানি পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসিভুক্ত সদস্য দেশগুলোকে ইরানের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, আলোচনার মাধ্যমে প্রতিবেশী ইরানের সঙ্গে মতবিরোধ কমানো উচিত। মার্কিন টেলিভিশন চ্যানেল ব্লুমবার্গ নিউজ নেটওয়ার্ককে দেওয়া সাক্ষাৎকারে আব্দুর রহমান এ কথা বলেন।

তিনি বলেন, এ ধরনের আলোচনার এখনই উপযুক্ত সময় এবং এতে দোহা মধ্যস্থতা করতে প্রস্তুত রয়েছে। সাক্ষাৎকারে তিনি বলেন, এ ধরনের আলোচনার জন্য তিনি বহু আগে থেকেই তিনি ছয়জাতির পিজিসিসি’র নেতা ও ইরানি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়ে আসছেন।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার সরকার এই ধরনের আলোচনার ব্যাপারে আশাবাদী এবং এমন আলোচনা অনুষ্ঠিত হবে। এরইমধ্যে পিজিসিসিভুক্ত দেশগুলোর নেতাদের কাছে কাতারের এই আগ্রহের কথা তুলে ধরা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে যখন জো বাইডেন ক্ষমতা গ্রহণ করতে যাচ্ছেন এবং ক্ষমতায় আসার পর তিনি ইরানের পরমাণু সমঝোতয় ফিরে আসবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন তখন কাতারের পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বললেন। পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের সদস্য দেশগুলো হচ্ছে- সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান ও কুয়েত।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন