চীনের বিরোধিতার পরেও তাইওয়ানের পক্ষে ডেনমার্ক!

  


পিএনএস ডেস্ক: চীনের বিরোধিতা সত্ত্বেও বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডাব্লিউএইচও) তাইওয়ানের ফিরে আসার প্রস্তাবকে সমর্থন করার জন্য একটি প্রস্তাব বিবেচনা করছে ডেনমার্কের সংসদ। ডেনমার্কের গণমাধ্যম এবং তাইওয়ানের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

ডেনমার্কে অবস্থিত তাইওয়ানের কার্যালয় থেকে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে উল্লেখ করা হয়েছে, ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলিতে তাইওয়ানকে আমন্ত্রণ জানানোর ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বলার বিষয়ে ডেনমার্কের পার্লামেন্টের ১০টি রাজনৈতিক পার্টির মধ্যে ছয়টি একমত পোষণ করেছে। সেন্ট্রাল নিউজ অ্যাজেন্সির বরাত দিয়ে তাইপে টাইমস এ তথ্য জানিয়েছে।

তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় তাইওয়ানকে ডাকার ব্যাপারে প্রস্তাবটি ডেনমার্কের নীল দলীয় জোট এবং ড্যানিশ সোশ্যাল লিবারেল পার্টি উত্থাপন করেছে। পরে সেটা পাসও হয়েছে। এখন পার্লামেন্টের বিদেশ বিষয়ক কমিটি এটি পর্যালোচনা করে দেখছে।

তবে চীন কখনোই চায়নি যে তাইওয়ান বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যোগ দিক। সে কারণে দীর্ঘদিন ধরে তাইওয়ানের বিষয়টি ঝুলে আছে। এই ইস্যুতে ডেনমার্ক সরকারও তাইওয়ানকে পূর্ণ সমর্থন দিচ্ছে না। চীনের ইচ্ছার বিরুদ্ধে যাওয়ার বিষয়টি তারাও মাথায় রাখছে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন