সাদ্দামের সেই বিচারকের করোনায় মৃত্যু

  

পিএনএস ডেস্ক : ইরাকের সাবেক শাসক সাদ্দাম হোসেনের বিচার কার্য পরিচালনাকারী বিচারক মোহাম্মদ ওরেবী আল খলিফা (৫২) প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এপি।

এ তথ্য নিশ্চিত করে ইরাকের শীর্ষ বিচারিক সংস্থা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়, ৫২ বছর বয়সী মোহাম্মদ ওরেবী আল খলিফা করোনা আক্রান্ত হয়ে শারিরীক নানা জটিলতা নিয়ে বাগদাদের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

ওরেবী ১৯৯২ সালে বাগদাদ বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রী অর্জনের পর ২০০০ সালে সাদ্দাম সরকারই তাকে বিচারক হিসেবে নিয়োগ দান করে। কিন্তু তিনি পাদপ্রদীপের তলায় আসেন যখন ২০০৪ সালে তাকে সাদ্দাম সরকারের বিরুদ্ধে গঠিত ট্রাইব্রুনালের একজন তদন্তকারী বিচারক হিসেবে নিয়োগ দেয়া হয়। পরে অবশ্য তিনি সাদ্দাম সরকার কর্তৃক সংগঠিত গণহত্যার প্রধান বিচারক হিসেবে নিযুক্ত হন। যেখানে সাদ্দামের খালাতো ভাই হাসান আল মাজিদ ওরফে ক্যামিকেল আলীও অভিযুক্ত ছিলেন। ওরেবী বিচারকার্য চলার সময়ে সাদ্দামের উগ্র আচরণ ও উত্তপ্ত বাক্য বিনিময়ের কারনে তাকে বেশ কয়েকবার কোর্ট রুম থেকে বের করে দিয়ে আলোচিত হন। এছাড়া ওই সময় তিনি সাদ্দামকে একই কারণে বেশ কয়েক দফায় নির্জন কারাবাসের আদেশও শুনিয়েছিলেন।

পিএনএস/এসআইআর

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন