ডিনার খান মহাকাশে বসে

  17-03-2024 03:04PM




পিএনএস ডেস্ক: মহাকাশ প্রেমীরা শিগগিরই স্ট্রাটোস্ফিয়ারে বসে ডিনার খাবার সুযোগ পেতে চলেছেন। যদিও সেই ডিনারের জন্য একটু বেশি গাঁটের কড়ি খসাতে হবে। প্রায় ৫ লাখ ডলার। তবে অনন্য অভিজ্ঞতার সাক্ষীও হতে পারবেন তারা। বিষয়টি অনলাইনে দেবার পর ২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে অনেক লোক ঝাঁপিয়ে পড়েছেন বিশদ জানতে। একটি বিলাসবহুল মহাকাশ ভ্রমণ সংস্থা স্পেসভিআইপি, একজন ডেনিশ শেফ নিয়োগ করেছে। ছয় ঘণ্টার উচ্চ-প্রযুক্তিযুক্ত মহাকাশ বেলুনে ভ্রমণের পাশাপাশি পর্যটকদের জন্য সুস্বাদু খাবারের বন্দোবস্ত করেছে তারা। ডেনিশ শেফ রাসমাস মুঙ্ক ছয় অতিথিদের জন্য লোভনীয় খাবার বানাবেন। সেগুলো সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০ কিলোমিটার উপরে পরিবেশন করা হবে। শুধু তাই নয়, খাবার খেতে খেতে সূর্যোদয় দেখার সুযোগ পাবেন অতিথিরা।

সেইসঙ্গে ওয়াইফাই -এর মাধ্যমে তাদের বাড়িতে বন্ধুদের কাছে লাইভ স্ট্রিম করার সুযোগও দিচ্ছে স্পেসভিআইপি। মেনুটি এখনও চূড়ান্ত করা হয়নি, তবে ব্লুমবার্গের সাথে একটি সাক্ষাৎকারে ৩২ বছর-বয়সী শেফ বলেছিলেন যে, তিনি চান যে খাবারগুলো ভ্রমণের মতোই উদ্ভাবনী হোক।রাসমাস ডেনিশ রেস্তরাঁ অ্যালকেমিস্টের শেফ, যেটি ২০২৩ সালে বিশ্বের সেরা ৫০টি রেস্তরাঁর গাইডে পঞ্চম স্থানে ছিলেন। ব্যয়বহুল হলেও রাসমাস বলেছিলেন যে, মহাকাশযানে প্রথম ট্রিপে অনেক লোক যেতে আগ্রহী। রাসমাস যিনিও নিজে এই ট্রিপে যোগ দেবেন তিনি বলছেন, আমরা সচেতন যে এটি একটি ব্যয়বহুল যাত্রা হতে চলেছে । তবে এই খাবারের অভিজ্ঞতাও মানুষ চিরকাল মনে রাখবেন।

তিনি বলেন, আগামীদিনে আরো বেশি লোক এই অনন্য অভিজ্ঞতার সাক্ষী হলে ব্যয়বহুল যাত্রার খরচ কমানো হবে । স্পেসভিআইপি প্রতিষ্ঠাতা রোমান চিপোরুখা বলেছেন,ইতিমধ্যে কয়েক ডজন মানুষ এই অভিজ্ঞতার সাক্ষী হতে আগ্রহ প্রকাশ করেছে। তবে এখন মাত্র ছয়টি আসন রয়েছে।



আগামীদিনে সংখ্যাটি বাড়ানো হবে বলে আশাপ্রকাশ করেছেন তিনি। সংস্থার একটি বিবৃতি অনুসারে, মহাকাশযানটিকে একটি স্পেস বেলুন দ্বারা উত্তোলন করা হবে, এটি রকেটের পরিবর্তে নাসা দ্বারা তৈরি একটি প্রযুক্তি। আগামী মাসে পরীক্ষামূলক ফ্লাইট শুরু করা হবে।

স্পেসভিআইপি প্রথম নয়, গত বছর ফ্রান্স-ভিত্তিক কোম্পানি জেফাল্টো ঘোষণা করেছিল যে তারা ২০২৫ থেকে ১ লক্ষ ৩২ হাজার ডলারে স্ট্রাটোস্ফিয়ারের প্রান্তে বেলুনে বসে অতিথিদের খাওয়ার সুযোগ দিতে চায়। সূত্র : গালফ নিউজ


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন