আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

  18-04-2024 02:11PM


পিএনএস ডেস্ক: সবচেয়ে বিখ্যাত দুই শিশুখাদ্যের ব্র্যান্ডেই চিনি মেশাচ্ছে নেসলে। পাবলিক আই-এর একটি তদন্ত অনুসারে, ভারত এবং অন্যান্য এশিয়ান ও আফ্রিকান দেশগুলোতে বিক্রি হওয়া শিশুর দুধ এবং সিরিয়াল পণ্যগুলোতে চিনি যোগ করছে তারা। অথচ বৃটেন, জার্মানি, সুইজারল্যান্ডের মতো উন্নত দেশে একই পণ্যে তারা চিনি মেশায় না।

‘প্রতিবেদনে বলা হয়, নেসলে হলো বিশ্বের বৃহত্তম ভোগ্যপণ্য কোম্পানি, বেশ কয়েকটি দেশে শিশুর দুধ এবং সিরিয়াল পণ্যগুলোতে চিনি এবং মধু যোগ করে, যা স্থূলতা এবং দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধের লক্ষ্যে আন্তর্জাতিক নির্দেশিকাগুলোকে লঙ্ঘন করে। এই লঙ্ঘন শুধুমাত্র এশিয়ান, আফ্রিকান এবং লাতিন আমেরিকার দেশগুলোতে পাওয়া গেছে।

নেসলে ইন্ডিয়া লিমিটেডের একজন মুখপাত্র 'এনডিটিভি'-কে বলেছেন যে কোম্পানিটি গত পাঁচ বছরে তার শিশু খাদ্যে যোগ করা শর্করার মোট পরিমাণ ৩০% কমিয়েছে এবং পণ্যগুলোকে নিয়ে "পর্যালোচনা" এবং "সংস্কার" অব্যাহত রেখেছে। নেসলে দাবি করেছে- 'আমরা শিশুদের জন্য আমাদের পণ্যগুলোর পুষ্টির গুণমানে বিশ্বাস করি এবং উচ্চমানের উপাদান ব্যবহারকে অগ্রাধিকার দিই।

'অনুসন্ধানে দেখা গেছে যে ভারতে, ১৫টি সেরেল্যাক বেবি প্রোডাক্টে প্রতি প্যাকেটে গড়ে প্রায় ৩ গ্রাম চিনি থাকে। চিনির পরিমাণ প্রায়শই এই ধরনের পণ্যগুলোর প্যাকেজিংয়ে উপলব্ধ পুষ্টি সংক্রান্ত তথ্যগুলোতে প্রকাশ করা হয় না।

পাবলিক আই-এর প্রতিবেদনে বলা হয়, "যদিও নেসলে তার পণ্যগুলোতে থাকা ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টি উপাদানগুলোকে আদর্শ চিত্র ব্যবহার করে হাইলাইট করে, তবে চিনি যুক্ত করার ক্ষেত্রে এটি স্বচ্ছ নয়। 'নেসলে ২০২২ সালে ভারতে ২০,০০০ কোটি টাকার বেশি মূল্যের সেরেল্যাক বিক্রি করেছে।

বিশেষজ্ঞরা বলছেন যে শিশুর পণ্যগুলোতে চিনি যোগ করা, একটি বিপজ্জনক অভ্যাস। ব্রাজিলের ফেডারেল ইউনিভার্সিটি অব প্যারাইবার পুষ্টি বিভাগের অধ্যাপক রদ্রিগো ভিয়ানা বলেছেন, "এটি একটি বড় উদ্বেগের বিষয়। শিশু এবং ছোট বাচ্চাদের খাবারে চিনি যোগ করা উচিত নয়। কারণ এটি অপ্রয়োজনীয় এবং অত্যন্ত আসক্তিকর।" তিনি বলেন, শিশুরা মিষ্টি স্বাদে অভ্যস্ত হয় এবং আরও চিনিযুক্ত খাবারের সন্ধান করতে শুরু করে, এই আসক্তি প্রাপ্তবয়স্ক জীবনে পুষ্টি-ভিত্তিক ব্যাধিগুলোর ঝুঁকি বাড়ায়।

এর মধ্যে রয়েছে স্থূলতা এবং অন্যান্য দীর্ঘস্থায়ী অসংক্রামক রোগ, যেমন ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ।' সূত্র: এনডিটিভি


পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন