আম বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমা শুরু

  

পিএনএস ডেস্ক: গাজীপুরের টঙ্গীর কাছে তুরাগ নদের তীরে ভারতের মওলানা ওবায়দুল খোরশেদের আম বয়ানের মধ্য দিয়ে শুক্রবার ফজর নামাজের পর তিন দিনের বিশ্ব ইজতেমা শুরু হয়েছে। তার বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মওলানা জাকির হোসেন।

ইজতেমা মাঠের দায়িত্বে নিয়োজিত মুরব্বি গিয়াসউদ্দিন জানান, আখেরি মোনাজাতের মধ্য দিয়ে রবিবার প্রথম পর্বের ইজতেমা শেষ হবে। এর চার দিন পর আগামী শুক্রবার শুরু হওয়ার কথা ইজতেমার দ্বিতীয় পর্ব।

১৯৬৬ সাল থেকে টঙ্গীর তুরাগ তীরে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত 'বিশ্ব ইজতেমা' হয়ে আসছে। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টঙ্গীর বিভিন্ন মৌজায় ইজতেমার জন্য ১৬০ একর জমি বরাদ্দ দেন। চাপ কমাতে ২০১১ সাল থেকে ইজতেমাকে দুই পর্বে বিভক্ত করা হয়। তার পরও স্থান সংকুলান না হওয়ায় ২০১৫ সাল থেকে দেশের অর্ধেক জেলা প্রথম দুই ধাপে এবং বাকি অর্ধেক জেলা পরের বছর দুই ধাপে অংশ নিয়ে আসছে।

ইজতেমায় দেশের বাংলাদেশ ছাড়াও ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের প্রায় সব মুসলিম দেশ থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা হাজির হয়েছেন। প্রতিবারের মতো এবারও ইজতেমা মাঠের উত্তর-পশ্চিমাংশে বিদেশি মেহমানদের জন্য বিশেষভাবে টিনের ছাউনির মাধ্যমে পৃথক কামরা তৈরি করা হয়েছে। ইজতেমা উপলক্ষে সব ধরনের সেবা ও নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ইজতেমা উপলক্ষে চালু করা হয়েছে বিশেষ রেল সার্ভিস। এছাড়া বুধবার থেকে বিআরটিসি বিভিন্ন রুটে ২২৮টি স্পেশাল বাস সার্ভিস চালু করেছে।


পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech