মুমিনদেরকে জন্য সুসংবাদ

  16-04-2017 12:46AM



পিএনএস, ইসলাম: আল্লাহ তাআলা কুরআনুল কারিমের অনেক আয়াতে ‘ওয়া বাশশিরিল মু’মিনিন; ওয়া বাশশিরিচ চাবিরিন’ তথা মুমিনদের জন্য সুসংবাদ এবং ধৈর্যশীলদের জন্য সুসংবাদ প্রদান করেছেন। আল্লাহ তাআলা কুরআনে মুমিন ও ধৈর্যশীলদেরকে সুসংবাদ প্রদান করতে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নির্দেশ প্রদান করছেন।

সুসংবাদ প্রদানের কারণ বর্ণনায় হাদিসে প্রিয়নবি বলেন-
বিখ্যাত সাহাবি হজরত সোহায়েব রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, ‘মুসলমানদের অবস্থা আশ্চর্যজনক যদি সে আনন্দিত হয় তবে সে আল্লাহ তাআলার শোকর আদায় করে তবে তা হয় তার জন্য উত্তম। আর যদি সে কোনো কারণে ব্যথিত হয়, আর সে ধৈর্য অবলম্বন করে তবে তা-ও তার জন্যে উত্তম হয়। (মুসলিম)

মূল কথা হলো-
সুখে এবং দুঃখে; সর্বাবস্থায় আল্লাহ তাআলার শোকর আদায় করাই মুমিন বান্দার অন্যতম লক্ষণ। যারা উভয় অবস্থায়ই আল্লাহ তাআলার ওপর শোকর আদায় করে; কুরআনে ওই সব মুমিন বান্দাদেরকেই সুসংবাদ প্রদান করতে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি নির্দেশ প্রদান করা হয়েছে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সুখ-দুঃখ, ভালো-মন্দ, হাসি-কান্না, আনন্দ-ব্যথা, উত্থান-পতন, অসুখ-বিসুখ, আরাম-ব্যারাম এক কথায় সর্বাবস্থায় আল্লাহ তাআলার প্রতি শোকরগুজার করার তাওফিক দান করুন। কুরআনে বর্ণিত সুসংবাদ প্রাপ্ত ব্যক্তিদের অন্তর্ভূক্ত হওয়ার তাওফিক দান করুন। আমিন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন